ব্রাজিল ফুটবল দলকে নিষিদ্ধ করার হুমকি ফিফার

ব্রাজিল ফুটবল দলকে নিষিদ্ধ করার হুমকি ফিফার mysportsbd.com-google-news-channel  

ব্রাজিল আন্তর্জাতিক ফুটবল নিষেধাজ্ঞার মুখোমুখি হতে চলেছে। খলিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ফিফার এই সিদ্ধান্তের পিছনে কারণ হল ফুটবল ফেডারেশনে দেশের আদালতের হস্তক্ষেপ।

এদিকে, ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) দেওয়া এক চিঠিতে ফিফা বলেছে যে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেজকে সরিয়ে নেওয়ার পদক্ষেপ বন্ধ করা উচিত। এখনই কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে না। ফিফার চিঠি সত্ত্বেও যদি রদ্রিগেজকে তাড়াহুড়ো করে সরিয়ে দেওয়া হয়, তাহলে দেশটির ফুটবল সংস্থা শাস্তির সম্মুখীন হতে পারে।

ফিফা এবং কনমেবল জানিয়েছে যে তারা একটি কমিটি গঠন করছে। কমিটি বিষয়টি খতিয়ে দেখবে। কমিটির সদস্যরা আগামী ৮ই জানুয়ারি ব্রাজিল সফরের পরিকল্পনা করছেন। তারা ফুটবল অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের সঙ্গে দেখা করবে এবং অভিযোগগুলি তদন্ত করবে। ৮ই জানুয়ারি পর্যন্ত, ফিফা ব্রাজিলিয়ান ফুটবল সংস্থাকে কোনও ধরনের সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকতে বলেছে।

আরো পড়ুন: প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় রেবেকা

তৃতীয় পক্ষের হস্তক্ষেপ যাতে না হয়, সেদিকেও নজর দিতে বলা হয়েছে। যদি তা ঘটে, ফিফা কঠোর পদক্ষেপ নিতে পারে এবং এমনকি ব্রাজিলকে ফুটবল থেকে নিষিদ্ধ করতে পারে।

এর আগে, ব্রাজিলিয়ান ফুটবল সংস্থার নির্বাচনে অনিয়মের অভিযোগে রিও ডি জেনিরোর একটি আদালত রদ্রিগেজ এবং তার কমিটির বাকি সদস্যদের অপসারণ করে। ব্রাজিলিয়ান ফুটবলের সভাপতি এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে যান, কিন্তু সেখানেও নিম্ন আদালতের আদেশ বহাল রাখা হয়।

ফিফার নিয়ম অনুযায়ী, ফুটবল পরিচালনা সংস্থায় সরকার, আদালত বা তৃতীয় পক্ষের কোনও সম্পৃক্ততা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। যে কোনও সমস্যার ক্ষেত্রে, এটি সমাধান করার দায়িত্ব কেবলমাত্র ফুটবল সংস্থার উপর নির্ভর করে।

আরো পড়ুন