২০২৩ সালে ক্রিকেটে যে ১০টি রেকর্ড ভেঙেছে

২০২৩ সালে ক্রিকেটে যে ১০টি রেকর্ড ভেঙেছে mysportsbd.com-google-news-channel  

ক্রিকেট হল গৌরবময় কিন্তু অনিশ্চয়তায় পরিপূর্ণ একটি খেলা। তা সত্ত্বেও, ক্রিকেটাররা ব্যাট ও বল হাতে মাঠে প্রভাব বিস্তার করে। তৈরি হয় নতুন রেকর্ড, ভেঙে যায় পুরোনোটা। একজনকে পিছনে ফেলে, অন্যজন উপরে উঠে যায়। ২০২৩ সালেও এই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। আসুন তাদের মধ্যে শীর্ষ দশটি রেকর্ড-ব্রেকিং পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

১. টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কার রেকর্ড:
টেস্ট ক্রিকেটে সর্বাধিক ১০৭টি ছক্কার রেকর্ড ছিল ব্রেন্ডন ম্যাককালামের দখলে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বেন স্টোকস এটি ভেঙে ছিলেন। ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের বর্তমান ছক্কার সংখ্যা ১২৪টি। ২০২৩ সালের ৮ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড-ব্রেকিং ১০৮তম ছক্কাটি হাঁকান তিনি।

২. বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি:
গ্লেন ম্যাক্সওয়েল নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরিটি করেন। মাত্র ৪০ বলে কাঙ্ক্ষিত সেঞ্চুরিটি পূর্ণ করেন তিনি। এর আগে ৪৯ বলে সেঞ্চুরি করেছিলেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।

৩. বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহ:
২০২৩ ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই রান বন্যায় ভেসে যায় ক্রিকেটপ্রেমীরা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটের বিনিময়ে ৪২৮ রানের বিশাল সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

আরো পড়ুন: যে কীর্তিতে আমির-রাহুলদের পাশে পেসার শরিফুল ইসলাম

৪. টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়:
২০২৩ সালের ২৬ শে মার্চ, দক্ষিণ আফ্রিকা টি-২০ আন্তর্জাতিকে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড স্থাপন করে। কুইন্টন ডি ককের (৪৪ বলে ১০০ রান, ৯ চার ও ৮ ছক্কা) দুর্দান্ত ব্যাটিংয়ে ১৮.৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ২৫৮ রানের মাইলফলক স্পর্শ করে তারা।

৫. আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা:
রোহিত শর্মা ২০২৩ সালে ক্রিস গেইলের ৫৫৬ ছক্কার রেকর্ড ভেঙে দেন। রোহিত ৪৬২টি আন্তর্জাতিক ম্যাচে ৫৮২টি ছক্কা হাকিয়ে শীর্ষে রয়েছেন। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে ১০টি ইনিংসে ২৮টি ছক্কা হাঁকান তিনি। যা বিশ্বকাপ আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ।

৬. ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড:
ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরির মালিক ছিলেন শচীন টেন্ডুলকার। কিন্তু ২০২৩ বিশ্বকাপ আসরে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে ৫০টি সেঞ্চুরির অনন্য একটি রেকর্ড গড়েন বিরাট কোহলি।

৭. ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের ব্যবধানে জয়:
বিশ্বকাপ আসরে ওয়ানডেতে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে ভারত। তারা রেকর্ড ৩১৭ রানের ব্যবধানে শ্রীলঙ্কাকে পরাজিত করে। প্রথমে ব্যাট করে ৩৯০ রান সংগ্রহ করে ভারত। টার্গেট ব্যাট করতে নেমে মাত্র ৭৩ রানে অলআউট হয়ে যায় লঙ্কানরা।

৮. টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার:
টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন মালয়েশিয়ার পেসার সাইয়াজরুল ইদ্রুস। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে চীনের বিপক্ষে মাত্র ৮ রানে ৭ উইকেট নিয়ে নতুন দৃষ্টান্ত স্থাপন করেন তিনি।

৯. টি-টোয়েন্টির দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড:
এশিয়ান গেমসে দ্রুততম টি-টোয়েন্টি ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড ভাঙেন নেপালের দুই ক্রিকেটার। দীপেন্দ্র সিং আইরি মাত্র ৯ বলে রেকর্ড ফিফটি করেন। আর কুশল মাল্লা মাত্র ৩৪ বলে সেঞ্চুরি করে আরেকটি নতুন রেকর্ড স্থাপন করেন।

১০. বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড:
২০২৩ ওয়ানডে বিশ্বকাপে বিরাট কোহলির ব্যাটিং ছিল অসাধারণ। এতেই এক মৌসুমে সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দেন তিনি। ২০০৩ বিশ্বকাপে শচীনের ৬৭৩ রানের রেকর্ড ভেঙে ৭৬৫ রান করেন কোহলি। তার গড় ছিল ৯৫.৬২।

আরো পড়ুন