‘ফিফা দ্য বেস্ট’ কার হাতে উঠবে, জানা যাবে রাতে

‘ফিফা দ্য বেস্ট’ কার হাতে উঠবে, জানা যাবে রাতে mysportsbd.com-google-news-channel  

প্রতি বছর, আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা খেলোয়াড়দের মাঠের পারফরম্যান্স বিবেচনা করে মর্যাদাপূর্ণ বর্ষসেরা পুরষ্কারের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করে থাকে। এটি ‘ফিফা দ্য বেস্ট’ ফুটবল অ্যাওয়ার্ড নামেও পরিচিত। এই পুরস্কার অনুষ্ঠানটি আজ বাংলাদেশের স্থানীয় সময় রাত দেড়টায় শুরু হবে।

এর মধ্য দিয়ে তৃতীয়বারের মতো লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফিফা দ্য বেস্ট’ ফুটবল অ্যাওয়ার্ড। এর আগেও ২০১৬ ও ২০১৭ সালে এখানেই আয়োজন করা হয়েছিল। আর অষ্টমবারের মতো আয়োজন হতে যাচ্ছে ‘দ্য বেস্ট’ ফিফা ফুটবল অ্যাওয়ার্ড। পুরো ইভেন্টটি ফিফা প্লাস অ্যাপস এবং ওয়েবসাইটে দেখা যাবে।

গত ডিসেম্বরে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত একটি তালিকা প্রকাশ করে। যেখানে মোট ১১টি ক্যাটাগরিতে বছরের সেরাদের পুরস্কৃত করা হবে। গত বছরের সেপ্টেম্বরে আটটি পুরস্কারের জন্য মনোনয়ন ঘোষণা করেছিল ফিফা। যেখানে বেশিরভাগ বিভাগে চূড়ান্ত তিনজন প্রতিযোগীকে একটি আন্তর্জাতিক জুরি দ্বারা নির্বাচিত করা হয়েছিল।

আরো পড়ুন: বাফুফেকে বড় অংকের আর্থিক জরিমানা করল ফিফা

পুরুষ ফুটবলারদের তালিকায় লিওনেল মেসির সাথে আছেন আর্লিং হ্যাল্যান্ড ও কিলিয়ান এমবাপ্পে। বছরের সেরা নারী ফুটবলারের তালিকায় আছেন স্পেনের আইতানা বনমাতি, কলম্বিয়ার লিন্ডা কাইসেদো ও স্পেনের আরেক তারকা জেনিফার হারমোসো।

ফিফার বর্ষসেরা কোচের দৌড়ে আছেন ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী পেপ গার্দিওলা। তার সাথে দুই ইতালিয়ান সিমোন ইনজাগি এবং লুসিয়ানো স্প্যালেত্তি আছেন এই তালিকায়। সেরা গোলরক্ষকের তালিকায় আছেন মরক্কোর ইয়াসিন বোনো, ব্রাজিলের এডারসন ও বেলজিয়ামের থিবাউ কুর্তোয়া।

২০১৭ সালে ফরাসি ফুটবল ম্যাগাজিন কর্তৃক প্রদত্ত ব্যালন ডি’অর থেকে সরে আসে ফিফা। এরপর থেকে ফিফা প্রতি বছর ‘দ্য বেস্ট’ ফিফা ফুটবল অ্যাওয়ার্ড ঘোষণা করে আসছে।

আরো পড়ুন