বাফুফেকে বড় অংকের আর্থিক জরিমানা করল ফিফা

বাফুফেকে বড় অংকের আর্থিক জরিমানা করল ফিফা mysportsbd.com-google-news-channel  

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) শাস্তি দিয়েছে। শৃঙ্খলাজনিত কারণে দেশের সর্বোচ্চ ফুটবল সংস্থাকে জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। বিশ্বকাপ বাছাইপর্বের তিনটি ম্যাচে অসদাচরণের দায়ে বাফুফেকে ৩০ হাজার ২৫০ সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়েছে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০ লাখ টাকার সমান।

তিন ম্যাচের জন্য ম্যাচ কমিশনারের রিপোর্টের ভিত্তিতে বিষয়টি ফিফা ডিসিপ্লিনারি কমিটির কাছে তোলা হয়েছিল। ডিসিপ্লিনারি কমিটি বিভিন্ন পর্যালোচনার পর বাফুফেকে এই শাস্তি দিয়েছে। শাস্তি কমানোর জন্য ফিফাকে অনুরোধ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু সেই অনুরোধ কাজে আসেনি।

আরো পড়ুন: ২ মাসের জন্য মাঠের বাইরে ব্রাজিলিয়ান তারকা

বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল মালদ্বীপের মালেতে। গত ১২ অক্টোবর ওই ম্যাচে দলীয় শৃঙ্খলা ভঙ্গের (ব্যক্তিগতভাবে ৬ ফুটবলার) দায়ে ফেডারেশনকে ৫ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়।

পরে ১৭ অক্টোবর ফিরতি লেগে মালদ্বীপের বিপক্ষে হোম ম্যাচে নিরাপত্তা বিধি ভঙ্গের অভিযোগ আনা হয়। ১৪ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয় গ্যালারিতে ফায়ার ওয়ার্কসের জন্য। কিংস অ্যারেনায় অনুষ্ঠিত ওই ম্যাচের এক পর্যায়ে দর্শকরাও মাঠে ঢুকে পড়েছিল।

এরপর ২১ নভেম্বর লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের হোম ম্যাচে ১৭ অক্টোবরের ঘটনার পুনরাবৃত্তি ঘটে। ম্যাচটিতে নিরাপত্তার অভাবের অভিযোগও ওঠে। গ্যালারিতে ফায়ার ওয়ার্কসের কারণে এই ম্যাচে ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়েছে।

আরো পড়ুন