ডোপিং কাণ্ডে নিষিদ্ধ হলেন জিম্বাবুয়ের দুই ক্রিকেটার

ডোপিং কাণ্ডে নিষিদ্ধ হলেন জিম্বাবুয়ের দুই ক্রিকেটার mysportsbd.com-google-news-channel  

জিম্বাবুয়ে বর্তমানে দুর্ভাগ্যজনক ঘটনায় ভরা একটি চ্যালেঞ্জিং সময়ের মুখোমুখি হয়েছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থতার পর প্রধান কোচের পদ থেকে ডেভ হাটনের পদত্যাগ করেছে। এই পদত্যাগের ফলে জিম্বাবুয়ে দলের বিদ্যমান অসুবিধাগুলিকে আরও বাড়িয়ে তুলেছে।

এসবের রেশ কাটতে না কাটতেই জিম্বাবুয়ের দুই প্রতিভাবান খেলোয়াড় ওয়েসলি মাধেভেরে এবং ব্র্যান্ডন মাভুতাকে সম্প্রতি ডোপিং বিরোধী নিয়ম লঙ্ঘনের দায়ে নিষিদ্ধ করা হয়েছে। এই ধরনের ঘটনা জিম্বাবুয়ে ক্রিকেটের প্রতিকূল পরিস্থিতিকে আরও কঠিন করে তুলেছে।

আরো পড়ুন: IPL Most Expensive Players List: আইপিএল ইতিহাসের সবচেয়ে দামী ৫ ক্রিকেটার

জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি) উভয় ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই দুই ক্রিকেটারের বিরুদ্ধে কী ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে দেশটির সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। জিম্বাবুয়ে ক্রিকেট ২১শে ডিসেম্বর প্রকাশিত একটি অফিসিয়াল বিবৃতির মাধ্যমে তুলে ধরেছে যে, এই ক্রিকেটারদের সম্প্রতি ড্রাগ টেস্ট করা হয়েছে এবং দুর্ভাগ্যবশত তাদের সেই টেস্টে পজিটিভ পাওয়া গেছে।

এই দুই ক্রিকেটারের দেওয়া নমুনায় নিষিদ্ধ পদার্থ পাওয়া গেছে বলে নিশ্চিত হওয়া গেছে, যা ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার আরোপিত নিয়মলঙ্ঘন করেছে। ফলস্বরূপ, নিয়ম অনুসারে তাদের মাঠের বাইরে থাকতে হবে। পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত মাধেভেরে ও মাভুতা ক্রিকেট সম্পর্কিত কোনও কর্মকাণ্ডে অংশ নিতে পারবে না।

লেগ স্পিনিং দক্ষতার প্রতিভাবান অলরাউন্ডার মাভুতা ইতিমধ্যে জিম্বাবুয়ের হয়ে তিনটি সংস্করণে ২৬টি ম্যাচে তার দক্ষতা প্রদর্শন করেছেন। উল্লেখ্য, সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডেতেও তিনি জাতীয় দলের হয়ে খেলেছেন। অপরদিকে, অফ-স্পিনিং অলরাউন্ডার মাধেভেরে ইতিমধ্যে তিনটি সংস্করণে তার দেশের হয়ে প্রায় ১০০টি ম্যাচে অংশ নিয়ে নিয়েছেন।

আরো পড়ুন