বোর্ডের নিষেধাজ্ঞায় আইপিএল খেলা হচ্ছে না তিন আফগান ক্রিকেটারের

বোর্ডের নিষেধাজ্ঞায় আইপিএল খেলা হচ্ছে না তিন আফগান ক্রিকেটারের mysportsbd.com-google-news-channel  

আইপিএল শুরু হতে এখনও চার মাস বাকি। তবে, এর আগেই আইপিএলের তিনটি দল কলকাতা নাইট রাইডার্স, লখনউ সুপার জায়ান্টস এবং সানরাইজার্স হায়দরাবাদ বড় একটি ধাক্কা খেল। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এই দলগুলির তিন আফগান ক্রিকেটারের বিরুদ্ধে গুরুতর ব্যবস্থা নিয়েছে। ফলস্বরূপ, এই তিনটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি বেশ দুশ্চিন্তায় পড়েছে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড সোমবার (২৫ ডিসেম্বর) একটি বিবৃতির মাধ্যমে জানায়, মুজিব উর রহমান, ফজল হক ফারুকি এবং নবীন উল হক ২০২৪ সালে তাদের কেন্দ্রীয় চুক্তি নবায়ন না করার ইচ্ছার কথা জানিয়েছেন। এছাড়াও এই তিনজন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে অংশগ্রহণের অনুমতিও চেয়েছেন।

আরো পড়ুন: আইপিএলের কারণে বাংলাদেশের যেসব ম্যাচ খেলতে পারবেন না মুস্তাফিজ

বোর্ড জানিয়েছে যে তারা জাতীয় দলের স্বার্থ বিবেচনা না করেই এই সিদ্ধান্ত নিয়েছে। ফলস্বরূপ, আফগানিস্তান ক্রিকেট বোর্ড তাদেরকে আগামী দুই বছরের জন্য যেকোনো ধরণের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগে অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করেছে।

এসিবি-র বিবৃতিতে আরও বলা হয়েছে, “আফগানিস্তানের হয়ে খেলা একটি জাতীয় দায়িত্ব হিসাবে বিবেচিত হয়, তারা সেটার থেকে তাদের ব্যক্তিগত স্বার্থকে অগ্রাধিকার দিয়েছেন এবং এই খেলোয়াড়দের কেন্দ্রীয় চুক্তিতে সম্মত না হওয়ার একমাত্র প্রধান কারণ হল ফ্র্যাঞ্চাইজি লিগ। যেহেতু তারা জাতীয় দল থেকে সরে যেতে চায়, তাই আফগানিস্তান ক্রিকেট বোর্ড এই খেলোয়াড়দের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।”

জাতীয় দলের হয়ে খেলার চেয়ে ফ্র্যাঞ্চাইজি লিগকে অগ্রাধিকার দেওয়ার জন্য এই তিন ক্রিকেটারের বিরুদ্ধে তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আইপিএল তো দূরের কথা, এই ক্রিকেটাররা বিশ্বের কোনও ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণ করতে পারবেন না। এছাড়াও, তাদেরকে যে লিগগুলি খেলার অনুমতি দেওয়ার হয়েছিল ইতিমধ্যেই সেগুলোর আদেশ বাতিল করার কাজ চলছে।

আরো পড়ুন