ফ্র্যাঞ্চাইজি লিগে প্রাইজমানিতে বিপিএলের অবস্থান কত নম্বরে?

ফ্র্যাঞ্চাইজি লিগে প্রাইজমানিতে বিপিএলের অবস্থান কত নম্বরে? mysportsbd.com-google-news-channel  

একটা সময় ভারতের আইপিএলের পর ফ্র্যাঞ্চাইজি লিগ হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিল বাংলাদেশের বিপিএল। কিন্তু এখন সেই জনপ্রিয়তা কালের বিবর্তনে অনেকটাই বিবর্ণ। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি টুর্নামেন্টের উল্লেখযোগ্য প্রবৃদ্ধির কারণে বিপিএলের জনপ্রিয়তা আরও কমেছে।

এই ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য তারকা ক্রিকেটার পেতে অনেকটাই হিমশিম খাচ্ছে দলগুলো। এবার বিপিএলের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি আসর এসএ টি-টোয়েন্টি।

দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টি শুরু হবে ১০ জানুয়ারি থেকে। অন্যদিকে আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে বিপিএলের আসর। সময়ের সাথে সাথে পুরস্কারের অর্থের দিক থেকেও বিপিএলের চেয়ে এগিয়ে গেছে এসএ টোয়েন্টি। দক্ষিণ আফ্রিকার এই টুর্নামেন্টের জন্য বাংলাদেশি মুদ্রায় ৪০ কোটি টাকার বেশি প্রাইজমানি ঘোষণা করা হয়েছে। যেখানে বিপিএলের গত আসরের প্রাইজমানির পরিমাণ ছিল মাত্র ৪ কোটি টাকা।

আরও পড়ুন: পরামর্শ না মানায় দল থেকে বাদ পড়লেন পাকিস্তানি স্পিনার

আর্থিক দিক থেকে বিসিবি বিশ্বের পঞ্চম ধনী ক্রিকেট বোর্ড হলেও বিপিএলের প্রাইজমানির দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে। প্রাইজমানির হিসাবে দক্ষিণ আফ্রিকার বোর্ড থেকে অনেক পিছনে রয়েছে বিসিবি। শুধু তাই নয়, এবার আটটি দেশের পর বিসিবি আয়োজিত টুর্নামেন্ট বিপিএল এর অবস্থান। প্রাইজমানির দিক থেকে শীর্ষে অবস্থান করছে ভারতের আইপিএল। এবার তাদের পরেই এসএ টোয়েন্টির অবস্থান ।

এক নজরে দেখে নেওয়া যাক বিভিন্ন দেশের টুর্নামেন্টের প্রাইজমানি…

ক্রমিক নম্বর লিগ প্রাইজমানি (টাকায়)
আইপিএল (ভারত) ৬১ কোটি
এসএ টোয়েন্টি (দক্ষিণ  আফ্রিকা) ৪০ কোটি
বিগ ব্যাশ (অস্ট্রেলিয়া) ৩৯ কোটি
পিএসএল (পাকিস্তান) ৩৮ কোটি
সিপিএল (ওয়েস্ট ইন্ডিজ) ২৩ কোটি
আইএল টি-টোয়েন্টি (আরব আমিরাত) ১৪ কোটি ২০ লাখ
টি-টোয়েন্টি ব্লাস্ট (ইংল্যান্ড) ১৩ কোটি ৯০ লাখ
সুপার স্ম্যাশ (নিউজিল্যান্ড) ৮ কোটি ২০ লাখ
বিপিএল (বাংলাদেশ) ৩৮ কোটি
১০ এলপিএল (শ্রীলঙ্কা) ২ কোটি ৫০ লাখ

এদিকে প্রাইজমানির পর আরও একটি বিষয়ে পিছিয়ে পড়েছে বিপিএল। সেটা হলো তারকা ক্রিকেটারদের টুর্নামেন্টে অন্তর্ভুক্তির বিষয়ে। একই সময়ে আরও বেশি টুর্নামেন্ট শুরু হওয়ায় বিদেশি ক্রিকেটাররা এখন বেশি অর্থের দিকে নজর রাখছেন। যার ফলে বিপিএলকে অনেকেই পছন্দের তালিকায় রাখছেন না।

আরো পড়ুন