প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় রেবেকা

প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় রেবেকা mysportsbd.com-google-news-channel  

ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি লিগ। লিগটির বেশিরভাগ ম্যাচেই তুমুল প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করেন দর্শকরা। এই ম্যাচগুলোতে ফুটবলাররা রেফারির জন্য বরাবরই চ্যালেঞ্জিং পরিস্থিতি তৈরি করে থাকে। রেবেকা ওয়েলচ দক্ষতার সাথে এই ভূমিকাটি পরিচালনা করে একটি ঐতিহাসিক মাইলফলক অর্জন করেছেন। তিনি প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম নারী রেফারি হিসাবে নিজের নাম লিখিয়েছেন। ক্র্যাভেন কটেজে বার্নলি ও ফুলহামের মধ্যকার প্রিমিয়ার লিগের ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেন ওয়েলচ। এই ম্যাচে বার্নলি ২-০ গোলে জয় লাভ করে।

রেবেকা ২০১০ সালে ন্যাশনাল হেলথ সার্ভিসের হয়ে কাজ করেছেন পাশাপশি রেফারি হিসেবেও নিজের নাম অন্তর্ভুক্ত করেন। ২০১৯ সাল থেকে তিনি পূর্ণকালীন রেফারি হয়ে যান। গত জানুয়ারিতে, তিনি ইংলিশ ফুটবল চ্যাম্পিয়নশিপে প্রথম নারী রেফারি হিসাবে একটি ম্যাচ পরিচালনা করেছিলেন।

আরো পড়ুন: Copa America 2024 থেকে ছিটকে গেলো Neymar

এবার তিনি প্রিমিয়ার লিগের একটি ম্যাচ পরিচালনা করে নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। এই ভূমিকার জন্য তার ট্রায়াল এক মাস আগেই হয়েছিল এবং তিনি ম্যানচেষ্টার ইউনাইটেড এবং ফুলহামের মধ্যকার ম্যাচে চতুর্থ রেফারি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এবার তিনি ক্র্যাভেন কটেজে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগের একটি ম্যাচ পরিচালনা করেন।

খেলা শেষে বার্নলি কোচ কোম্পানি এই অর্জনের তাৎপর্য স্বীকার করে তাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এটি একটি বিশেষ মাইলফলক যা আগামীতে আরও দুর্দান্ত জিনিসগুলির সূচনাকে চিহ্নিত করে। সাফল্য কঠোর পরিশ্রম এবং প্রতিভা থেকে আসে এবং এটি কেবল শুরু। এই মুহুর্তে, আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে এটিই প্রথম উদাহরণ। তাই এটি বিশেষ প্রশংসার দাবি রাখে। এমন একটি মুহূর্ত প্রত্যক্ষ করতে পেরে আমি খুবই আনন্দিত।’

ইএফএলের তালিকাভুক্ত রেফারি রেবেকা ২০২২ সালে এফএ কাপের তৃতীয় রাউন্ডে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ফিফার তালিকাভুক্ত রেফারিও। রেবেকা ২০২০ সালের ডিসেম্বর মাসে ফিফার এলিট লিষ্টে যুক্ত হন। রেবেকা গত বছর ফিফা মহিলা বিশ্বকাপে রেফারির দায়িত্বও পালন করেছিলেন।

আরো পড়ুন