ক্রিকেটে শীঘ্রই যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তি!

ক্রিকেটে শীঘ্রই যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তি! mysportsbd.com-google-news-channel  

ফ্র্যাঞ্চাইজি লিগগুলি ক্রমাগত ক্রিকেটকে আকর্ষণীয় করার চেষ্টা করে যাচ্ছে। অন্যদিকে, ক্রিকেট প্রেমীদের আকর্ষণ বাড়াতে আইসিসি প্রায়শই নিয়ম-কানুনে পরিবর্তন করে। এরই ধারাবাহিকতায় বিগ ব্যাশ লিগে (বিবিএল) নতুন প্রযুক্তির ব্যবহার যোগ করা হয়েছে।

বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগ একটি নতুন ধরনের স্টাম্প যুক্ত করেছে যা ক্রিকেট ম্যাচ চলাকালীন বিভিন্ন সময়ে বিভিন্ন রঙ দেখাবে। এই নতুন স্টাম্পগুলোর নাম ‘ইলেক্ট্রা’। স্টাম্পের উদ্বোধন করেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন ও অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়াহ। এই সময় তারা জানান যে, স্টাম্পের আলোর এই চমৎকার ব্যবহার দর্শকদের ব্যাপকভাবে আকৃষ্ট করবে এবং তাদের খেলা দেখতে মাঠে আসতে উৎসাহিত করবে।

আরো পড়ুন: ইতিহাস গড়া জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

ইলেক্ট্রা স্টাম্পে এক ধরনের আলোর প্রদর্শন থাকবে। যদি কোনও ব্যাটার আউট হয় তবে স্টাম্পের রঙ লাল হয়ে যাবে। যখন কোনও ব্যাটার চার বা ছয় মারবে তখন স্টাম্পে একাধিক আলোর ঝলকানি দেখা যাবে। এছাড়াও যদি কোনও নো বল হয় তবে আলোটি লাল এবং সাদা রঙের মিশ্রণে দেখা যাবে। মাঠের দর্শকেরা যেন কোনোভাবেই নিস্তেজ হয়ে না পড়েন সেই কথা মাথায় রেখেই এমন ব্যবস্থা করা হয়েছে।

এর আগে, বিগ ব্যাশ লিগ ‘এলইডি বেইলস’ (জিং বেইল) নিয়ে এসেছিল যা স্টাম্পগুলি ভেঙে গেলে বেইলগুলিকে আলোকিত করতো। এক পর্যায়ে ‘এলইডি বেইলস’ এই প্রযুক্তি আইসিসি গ্রহণ করেছিল। যদিও ইতিমধ্যেই ইলেক্ট্রা স্টাম্প নিয়ে গুঞ্জন রয়েছে, তবে ক্রিকেটকে আরও রঙিন ও উজ্জ্বল করার জন্য আইসিসি ভবিষ্যতে এটি গ্রহণ করে কিনা সেটা দেখার জন্য অপেক্ষা করতেই হচ্ছে।

আরো পড়ুন