মারাকানা সংঘাত: ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা

মারাকানা সংঘাত: ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা mysportsbd.com-google-news-channel  

২০২৬ সালের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে গত বছরের নভেম্বরে ব্রাজিলের বিপক্ষে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। তবে মারাকানা স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচটি বিশ্বকাপ জয়ীদের জন্য সুখের স্মৃতি বয়ে আনেনি।

ম্যাচ শুরুর আগেই ব্রাজিলিয়ান সমর্থকদের তোপের মুখে পড়ে আলবিসেলেস্তে সমর্থকরা। জাতীয় সংগীত গাওয়ার সময় দুই দলের সমর্থকদের মধ্যে দাঙ্গা শুরু হয়। এক পর্যায়ে আর্জেন্টাইন সমর্থকদের ওপর লাঠিচার্জ করে ব্রাজিল পুলিশ। লিওনেল মেসি-এমিলিয়ানো মার্টিনেজকেও সেদিন তাদের ভক্তদের বাঁচাতে ঝাঁপিয়ে পড়তে দেখা গেছে।

আরো পড়ুন: সবচেয়ে দামি ফুটবলার রিয়াল মাদ্রিদের বেলিংহাম

সংঘাতে পরিণত হওয়া সেই ম্যাচে আর্জেন্টিনাই জয় পেয়েছিল। এদিকে ওই দিন মারাকানায় মারামারি ও দাঙ্গার ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে ফিফা কর্তৃপক্ষ। সেদিনের ঘটনার তদন্ত শেষ হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী শাস্তিও ঘোষণা করা হয়েছে। এতে দুই দেশেরই কপাল পুড়েছে।

ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনকে (সিবিএফ) ৫০ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়, যা বাংলাদেশি মুদ্রায় ৬৪ লাখ ৩৬ হাজার টাকা। একই ঘটনায় আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশনকে ২০ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়, যা বাংলাদেশি মুদ্রায় ২৫ লাখ ৭৪ হাজার টাকার সমান।

এদিকে মারাকানা ঘটনায় আর্জেন্টিনার জরিমানার পরিমাণ ব্রাজিলের চেয়ে কম হলেও অন্য কারণে অতিরিক্ত ৫০ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা গুনতে করতে হবে এএফএকে। উরুগুয়ে ও ইকুয়েডরের বিপক্ষে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আলবিসেলেস্তের সমর্থকরা প্রতিপক্ষ সমর্থকদের প্রতি বৈষম্যমূলক আচরণ করেছিলেন।

এ কারণে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে বাড়তি জরিমানা দিতে হবে। ফিফা জরিমানার অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয় করার নির্দেশ দিয়েছে। এছাড়াও আসছে সেপ্টেম্বরে চিলির বিপক্ষে আর্জেন্টিনার আগামী বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শককে মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

একইভাবে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের সমর্থকরা নিজ মাঠে প্রতিপক্ষের সমর্থকদের প্রতি বৈষম্যমূলক আচরণ করায় এই তিন দেশকেও জরিমানার আওতায় এনেছে ফিফা।

আরো পড়ুন