বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় ভারতের আধিপত্য

বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় ভারতের আধিপত্য mysportsbd.com-google-news-channel  

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে আইসিসি। আজ (৪ ডিসেম্বর) তাদের ওয়েবসাইটে ২০২৩ সালের সেরা ওয়ানডে ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে তারা।

২০২৩ সাল ছিল ওয়ানডে বিশ্বকাপের বছর। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাও বিষয়টি বিবেচনায় নিয়েছে। শীর্ষ চারজনের মধ্যে তিনজনই ভারতীয় ক্রিকেটার। অন্যজন নিউজিল্যান্ড থেকে।

কিন্তু আশ্চর্যের বিষয় হলো, বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের কেউই সুযোগ পায়নি বর্ষসেরা ক্রিকেটারদের তালিকায়। জায়গা পেয়েছেন বিরাট কোহলি, শুভমান গিল ও মোহাম্মদ শামি। আরেক কিউই ব্যাটসম্যান হলেন ড্যারিল মিচেল। এবারের ওয়ানডে বিশ্বকাপে প্রায় প্রতিটি ম্যাচেই রান বন্যা দেখা গিয়েছে। এই চারজনের মধ্যে তিনজনই ব্যাটসম্যান।

আরো পড়ুন: ১২২ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে

২০২৩ সালে কোহলি ২৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ২৭টি ওয়ানডে ম্যাচে তার সংগ্রহ ১ হাজার ৩৭৭ রান। বল হাতে একটি উইকেটও নিয়েছেন তিনি। কোহলি ফিল্ডিংয়ে ছিলেন বরাবরের মতোই অনবদ্য। তালুবন্দি করেছেন ১২টি ক্যাচ। শুভমান গিলকে আগামী দিনগুলিতে ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম প্রধান ভিত্তি হিসাবে বিবেচনা করা হচ্ছে। গত বছর ২৯টি ওয়ানডে খেলেছেন এই তরুণ তারকা। করেছেন ১ হাজার ৫৮৪ রান। ফিল্ডিংয়ে প্রায় সবাইকে ছাড়িয়ে গেছেন। সর্বমোট ২৪টি ক্যাচ নিয়েছেন তিনি।

ভারতীয় পেসার মোহাম্মদ শামির পারিবারিক সমস্যার কারণে গত বছরটি বেশ হতাশ কাটিয়েছেন। তবে মাঠে বেশ আক্রমণাত্মক ছিলেন তিনি। ১৯ ম্যাচে শিকার করেছেন ৪৩ উইকেট। বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলে ৫০ উইকেট নেওয়ার রেকর্ড তাঁর দখলেই আছে।

নিউজিল্যান্ড দলের অন্যতম চালিকাশক্তি ছিলেন ব্যাটসম্যান ড্যারিল মিচেল। সারা বছরই তার ব্যাট হেসেছে। গত বছর ২৬ ওয়ানডে ম্যাচ খেলে ১২০৪ রান করেছেন মিচেল। বল হাতে ৯টি উইকেটও নিয়েছেন তিনি। নামের পাশে আছে ২২টি ক্যাচ। তাই বছরের সেরা হওয়ার দৌড়ে তিন ভারতীয়র সঙ্গে বেশ এগিয়েই আছেন তিনি।

আরো পড়ুন