বাংলাদেশি পেসার মারুফকে আইসিসির তিরস্কার

বাংলাদেশি পেসার মারুফকে আইসিসির তিরস্কার mysportsbd.com-google-news-channel  

চলমান যুব বিশ্বকাপ আসরে নিজেদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ম্যাচ হারের পর দুঃসংবাদ পেলেন বাংলাদেশ দলের অন্যতম সেরা পেসার মারুফ মৃধা। আইসিসির নিয়ম ভাঙার দায়ে শাস্তি পেয়েছে এই বাঁহাতি পেসার।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক বিবৃতির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে আইসিসি। বিবৃতিতে ব্যাখ্যা করা হয়েছে যে, ভারতের বিপক্ষে ম্যাচের ৪৪তম ওভার চলাকালীন সময়ে বাংলাদেশের পেসার মারুফ মৃধা আক্রমণাত্মক আচরণ প্রদর্শন করেছেন এবং প্রতিপক্ষ ব্যাটসম্যানকে মাঠ ছেড়ে যাওয়ার জন্য ইশারা করেছেন।

আরো পড়ুন: আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ভারতের আধিপত্য

এ ধরনের আচরণ আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল ওয়ানের ২.৫ ধারার পরিপন্থী। ফলে মারুফকে এই অপরাধে অভিযুক্ত করেন ম্যাচ অফিসিয়ালরা। তবে আইসিসির ম্যাচ রেফারির দেওয়া শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

আইসিসির বিবৃতিতে আরও বলা হয়েছে, মারুফের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে। গত ২৪ মাসে এই প্রথম তার আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটল। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৫ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে, কোনো ক্রিকেটার প্রতিপক্ষ ক্রিকেটার বা ম্যাচ অফিসিয়ালদের প্রতি অশালীন ভাষা, অশালীন অঙ্গভঙ্গি বা শারীরিক প্রতিক্রিয়া প্রদর্শন করতে পারবে না।

আরো পড়ুন