আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ভারতের আধিপত্য

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ভারতের আধিপত্য mysportsbd.com-google-news-channel  

সোমবার আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করে। এই দলে জায়গা পেয়েছিলেন চার ভারতীয় ক্রিকেটার। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি এবার বর্ষসেরা ওয়ানডে দলও ঘোষণা করেছে। বরাবরের মতোই এখানেও ভারতীয়দের আধিপত্য। ঘোষিত দলে অধিনায়ক রোহিত শর্মাসহ মোট ছয়জন ক্রিকেটার জায়গা পেয়েছেন।

আজ মঙ্গলবার আইসিসি বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। ওয়ানডে বিশ্বকাপের বছর হওয়ায় এই দলে জায়গা পাওয়ার জন্যে বিশ্বকাপ আসরে ক্রিকেটারদের পারফরম্যান্সের অনেক প্রভাব রয়েছে। এই দলের ১১ জন খেলোয়াড়ের মধ্যে ৬ জনই ভারতীয় ক্রিকেটার। ঘোষিত বর্ষসেরা দলে ভারত ছাড়া মাত্র তিনটি দেশের ক্রিকেটাররা জায়গা করে নিয়েছেন।

আরো পড়ুন: আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা পেলেন যারা

বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের রোহিত শর্মা। বিশ্বকাপে তিনি দারুণ ফর্মে ছিলেন, ব্যাট হাতে ৫০০-র বেশি রান করেছেন। রোহিতের সঙ্গে জায়গা পেয়েছেন বিরাট কোহলিও। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি। বছরজুড়ে ব্যাট হাতে করেছেন ১৩৭৭ রান। এই দুজন ছাড়াও ভারত থেকে বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন শুভমান গিল, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও মোহাম্মদ শামি।

এদিকে ভারতের ছয় ক্রিকেটার জায়গা পেলেও বর্ষসেরা দলে জায়গা পাননি অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স। তবে এই দলে আছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক ট্রাভিস হেড। তার সঙ্গে দলে জায়গা পেয়েছেন অ্যাডাম জাম্পাও।

এই দুই দল ছাড়াও দক্ষিণ আফ্রিকা থেকে আছেন মার্কো ইয়ানসেন ও হেনরিখ ক্লাসেন। এছাড়া এই দলে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ট্রেভিস হেড, বিরাট কোহলি, ড্যারেল মিচেল, হেনরিক ক্লাসেন, মার্কো ইয়ানসেন, অ্যাডাম জাম্পা, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি।

আরো পড়ুন