১৭ বছর পর মেসির ‘পেনাল্টিহীন’ বছর পার

১৭ বছর পর মেসির ‘পেনাল্টিহীন’ বছর পার mysportsbd.com-google-news-channel  

২০২৩ সাল শেষের পথে। আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি এ বছর ইন্টার মিয়ামির হয়ে শেষ ম্যাচ খেলেছেন। এরপর আর মাঠে নামেননি আর্জেন্টিনা অধিনায়ক। মজার ব্যাপার হলো, ইন্টার মিয়ামি তারকা এ বছর কোনো পেনাল্টি থেকে গোল করেননি। ফলে পেনাল্টি থেকে গোলশূন্য বছর শেষ করতে যাচ্ছেন তিনি।

২০২৩ সালে মোট ৪৫টি ম্যাচ খেলেছেন মেসি। যেখানে তিনি করেছেন ২৮টি গোল। পেনাল্টি স্পট থেকে একটি গোলও করতে পারেননি আর্জেন্টিনা অধিনায়ক। এই ২৮ গোলের মধ্যে পিএসজির হয়ে ৯টি, ইন্টার মিয়ামির হয়ে ১১টি এবং আর্জেন্টিনার জার্সিতে ৮টি গোল করেছেন।

আরো পড়ুন: মেসি-এমবাপ্পেকে টপকে বর্ষসেরা ফুটবলার আরলিং হল্যান্ড

অদ্ভুত ব্যাপার হলো, ২০২৩ সালের ক্যালেন্ডার বছরে মেসি পেনাল্টি থেকে গোল পাওয়া তো দূরের কথা, তিনি কোনো পেনাল্টি শটই নেননি। আর ১৭ বছর পর মেসির ক্যারিয়ারে আবারো এমন ঘটনা ঘটলো। এর আগে রেকর্ড অষ্টমবারের মতো ব্যালন ডি’অর জেতা এই তারকা ২০০৬ সালে পেনাল্টি শুটআউট থেকে কোনো গোল ছাড়াই বছর শেষ করেছিলেন।

২০০৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতি মৌসুমেই পেনাল্টি থেকে গোল করেছেন মেসি। যেখানে ২০১২ সালে বার্সেলোনার হয়ে পেনাল্টি কিকে ১৪টি গোল করেছিলেন মেসি। ক্যারিয়ারে এক বছরে এটিই ছিল সবচেয়ে বেশি পেনাল্টি গোল। এছাড়াও ২০১৭ সালে পেনাল্টি থেকে ১০ গোল করেছিলেন এই তারকা।

২০২২ সালে কাতার বিশ্বকাপে শেষবার পেনাল্টি থেকে গোল করেন মেসি। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেন মেসি। এখন পর্যন্ত মেসির ক্যারিয়ারের শেষ পেনাল্টি গোল। শিরোপা জয়ের বছরে পেনাল্টি থেকে মোট ৬টি গোল আদায় করেছেন মেসি। যার মধ্যে চারটিই করেছেন কাতার বিশ্বকাপে।

আরো পড়ুন