ওয়ানডে ক্রিকেটে প্রথমবার ম্যাচের ‘ডাবল সেঞ্চুরি’ দেখলো ক্রিকেট বিশ্ব

ওয়ানডে ক্রিকেটে প্রথমবার ম্যাচের ‘ডাবল সেঞ্চুরি’ দেখলো ক্রিকেট বিশ্ব mysportsbd.com-google-news-channel  

এই বছর ভারতে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের সেরা হওয়ার জন্য এই লড়াইয়ে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। বিশ্বকাপ ছাড়াও এ বছর বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হয়েছে। ২০২৩ সালে, মোট ম্যাচের সংখ্যা হিসাবে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে একটি দুর্দান্ত রেকর্ড তৈরি হয়েছে।

বছরের প্রথম ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ৯ জানুয়ারি। সেদিন করাচিতে পাকিস্তান-নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছিল। আর বছরের শেষ ওডিআই অনুষ্ঠিত হয় ২২শে ডিসেম্বর। এই ম্যাচে নেপিয়ারে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। ২০২৩ সালে সব মিলিয়ে মোট ওডিআই অনুষ্ঠিত হয়েছে ২১৮টি। এই প্রথম কোনও ক্যালেন্ডার বছরে ওয়ানডে ক্রিকেটে ম্যাচের সংখ্যায় ডাবল সেঞ্চুরি দেখা গেল।

আরো পড়ুন: ২০২৩ সালে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে বেশি রান করেছেন যারা

এর আগে এক বছরে সর্বোচ্চ সংখ্যক একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ২০০৭ সালে, সেই সময় মোট ১৯১টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ২০২২ সালে মোট ১৬১টি ম্যাচ মাঠে গড়িয়েছে। যা তৃতীয় সর্বোচ্চ সংখ্যক ম্যাচের রেকর্ড। আর, ২০০৬ সালে মোট ১৬০টি ম্যাচ অনুষ্ঠিত হয়।

১৯৯৯ সালে পঞ্চম সর্বোচ্চ ওয়ানডে ম্যাচের সংখ্যা ছিল ১৫৪টি। এরপরে রয়েছে যথাক্রমে ২০০৯ (১৫০ ওডিআই), ২০১৯ (১৫০ ওডিআই), ২০০৩ (১৪৭ ওডিআই), ২০১১ (১৪৬ ওডিআই) এবং ২০১৫ (১৪৬ ওডিআই)।

২০২৩ সালে ম্যাচের মতোই ওয়ানডে খেলেছেও সবচেয়ে বেশি সংখ্যক দল। এই বছরে মোট ২২টি দল ওয়ানডে ক্রিকেটে অংশগ্রহণ করেছে। এর আগে ২০২২ ও ২০১৯ সালে ২০টি করে দল খেলেছিল।

আরো পড়ুন