মেসি-এমবাপ্পেকে টপকে বর্ষসেরা ফুটবলার আরলিং হল্যান্ড

মেসি-এমবাপ্পেকে টপকে বর্ষসেরা ফুটবলার আরলিং হল্যান্ড mysportsbd.com-google-news-channel  

ম্যানচেস্টার সিটির হয়ে খেলা আরলিং হল্যান্ড এ বছর ব্যালন ডি’অর জিততে পারেননি। এর আগে ফিফা সেরার পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। তবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিকস (আইএফএফএইচএস) ২০২৩ সালের সেরা ফুটবলার হিসেবে হল্যান্ডকে মনোনীত করেছে।

ভোটাভুটির পর প্রকাশিত চূড়ান্ত ফলাফলের তালিকায় আরলিং হল্যান্ড প্রথম, কিলিয়ান এমবাপে দ্বিতীয় এবং মেসি তৃতীয় স্থানে অবস্থান করছে। হল্যান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট, এমবাপ্পে পেয়েছেন ১০৫ পয়েন্ট এবং মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট। আইএফএফএইচএস এই সংগঠনটি ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ করে থাকে। তারা ১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার দিয়ে আসছে।

আরো পড়ুন: ২০২৩ সালের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো

তৃতীয় স্থানে এলেও গত বছর দারুণ পারফরমেন্স করেছিলেন মেসি। তিনি আইএফএফএইচএস প্লেয়ার অফ দ্য ইয়ার, প্লেমেকার অফ দ্য ইয়ার এবং সেরা আন্তর্জাতিক গোলদাতা সহ বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ পুরষ্কার জিতেছিলেন। অন্যদিকে ম্যানচেস্টার সিটির হয়ে দারুণ এক মৌসুম কাটিয়েছেন হল্যান্ড। তিনি চ্যাম্পিয়ন্স লীগ, ইংলিশ প্রিমিয়ার লীগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ জিতেছেন। ২০২৩ সালে ৬০ ম্যাচে ৫০ গোল করেন তিনি।

এদিকে অ্যালিসন বেকারের পর দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ব্রাজিলিয়ান এডারসন মোরায়েস। অ্যালিসন বেকার প্রথম ব্রাজিলিয়ান হিসাবে ২০১৯ সালে এই পুরস্কারটি জেতেন। আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ এ বছরের তালিকায় দ্বিতীয় এবং বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবাউ কুর্তোয়া তৃতীয় স্থানে রয়েছেন।

আরো পড়ুন