ইতালিয়ান সিরি আ বিশ্বের সেরা লিগ

ইতালিয়ান সিরি আ বিশ্বের সেরা লিগ mysportsbd.com-google-news-channel  

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) দ্বারা পরিচালিত সাম্প্রতিক এক জরিপ অনুযায়ী, ইতালিয়ান সিরি আ ২০২৩ সালের শীর্ষ ফুটবল লিগ হিসেবে বিবেচিত হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোপের ব্যাপক জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগ।

আইএফএফএইচএস বিভিন্ন র‌্যাঙ্কিং ও পরিসংখ্যান ব্যবহার করে এই তালিকা তৈরি করে। গত সাত বছরের মধ্যে ষষ্ঠবারের মতো দ্বিতীয় স্থানে শেষ করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। ২০১৯ সালে আইএফএফএইচএস প্রকাশিত র‌্যাঙ্কিং শেষবার সেরা লিগ নির্বাচিত হয়েছিল ইপিএল।

আরো পড়ুন: আর্জেন্টাইন ভক্তদের সুখবর দিলেন লিওনেল স্কালোনি

আইএফএফএইচএস ১৯৯১ সাল থেকে তাদের র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। যেখানে ১২তম বারের মতো শীর্ষস্থান দখল করেছে ইতালির সিরি আ। স্প্যানিশ লা লিগা আছে তৃতীয় স্থানে, ব্রাজিলিয়ান সিরি আ আছে চতুর্থ স্থানে। এরপর পঞ্চম অবস্থানে আছে জার্মানির বুন্দেসলিগা। তবে ফ্রেঞ্চ লিগ ওয়ান সেরা পাঁচে জায়গা করে নিতে পারেনি। তারা রয়েছে ষষ্ঠ স্থানে। এরপরেই রয়েছে পর্তুগিজ প্রিমেইরা লিগা।

২০২২ সালে প্রথম স্থানে ছিল ব্রাজিলিয়ান সিরি আ। এখন সেই লিগ নেমে গেছে চতুর্থ স্থানে। গত বছর চতুর্থ স্থানে থাকা ইতালিয়ান সিরি আ’র এবারের জরিপে শীর্ষে ওঠার মূল কারণ ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের সাফল্য। গত বছর চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগের ফাইনাল খেলেছিল ইতালিয়ান ক্লাবগুলো। যার কারণে তারা শীর্ষস্থানে জায়গা পেয়েছে।

আরো পড়ুন