২০২৪ সালে বাংলাদেশ দল যেসব সিরিজ খেলবে

২০২৪ সালে বাংলাদেশ দল যেসব সিরিজ খেলবে mysportsbd.com-google-news-channel  

২০২৩ সাল শেষ হওয়ার জন্য অপেক্ষা করছে। বাংলাদেশ দল ২০২৩ সালে ২২ গজে বেশ ব্যস্ত সময় পার করেছে। এমনকি বছরের শেষ দিনেও মাঠে নামবেন নাজমুল হোসেন শান্ত-লিটন দাসরা। কিন্তু এমন নয় যে বছরের শেষে তাদের ব্যস্ততা শেষ হয়ে যাচ্ছে। বরং, ২০২৪ সালে আরও বেশি ব্যস্ততা অপেক্ষা করছে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাঠে গড়াচ্ছে বছরের শুরুতে। বিপিএল দেশের সবচেয়ে জনপ্রিয় এবং ব্যয়বহুল ঘরোয়া টুর্নামেন্ট। এই ফ্র্যাঞ্চাইজি লিগের আসন্ন মরশুমের জন্য সবকিছু প্রস্তুত। বিপিএল মাঠে গড়াবে ১৯শে জানুয়ারি এবং শেষ হবে ১লা মার্চ।

বিপিএল শেষ হওয়ার আগেই শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের কথা রয়েছে। ফেব্রুয়ারি-মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ দল তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে। দুই দল ২টি টেস্ট, ৩টি একদিনের ম্যাচ ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে।

আরো পড়ুন: আইপিএলের কারণে বাংলাদেশের যেসব ম্যাচ খেলতে পারবেন না মুস্তাফিজ

এপ্রিল মাসে জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের একটি ঘরোয়া সিরিজ হওয়ার কথা রয়েছে। এই ঘরোয়া সিরিজে ২ ম্যাচের টেস্ট সিরিজের পাশাপাশি ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও অনুষ্ঠিত হবে। তবে তাদের বিরুদ্ধে কোনও একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচ অনুষ্ঠিত হবে না।

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া এই ইভেন্টে বাংলাদেশ ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে। র‍্যাংকিংয়ের ভিত্তিতে টাইগাররা এই মেগা ইভেন্টে সরাসরি অংশগ্রহণ করছে।

জুলাই-আগস্টে বাংলাদেশ দল আফগানিস্তানের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে। দুই দলই ৩টি করে ওয়ানডে ও ৩টি করে টি-২০ ম্যাচ খেলবে। এছাড়াও, টাইগাররা আফগানদের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে। এই সিরিজটি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে পারে। হোম ভেন্যু হিসাবে আফগানিস্তান আপাতত সেখানেই ম্যাচ খেলে।

আগস্ট ও সেপ্টেম্বরে বাংলাদেশ ও পাকিস্তান একে অপরের মুখোমুখি হবে। এই সিরিজে মাত্র দুটি টেস্ট ম্যাচ থাকবে, যা পাকিস্তানে অনুষ্ঠিত হবে। এই সফরে কোনো ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ থাকছে না।

আরো পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও বাদ পড়লেন এবাদত হোসেন

সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশ ভারত সফর করতে যাচ্ছে। দুই ম্যাচের টেস্ট সিরিজের পাশাপাশি তিন ম্যাচের ওয়ানডে সিরিজও খেলবে তারা। তবে এই সফরে কোনও টি-টোয়েন্টি ম্যাচ অন্তর্ভুক্ত থাকবে না।

অক্টোবর-নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বাংলাদেশ সফরের কথা রয়েছে। এই সিরিজে টাইগাররা প্রোটিয়াদের বিরুদ্ধে শুধুমাত্র ২ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে। সময়সূচীতে কোনও সীমিত ওভারের ম্যাচ অন্তর্ভুক্ত থাকবে না।

নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের কথা রয়েছে। এই সফরে উভয় দল ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এছাড়াও ২ ম্যাচের একটি টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন