র‌্যাঙ্কিংয়ে অবনমন সাকিব আল হাসানের

র‌্যাঙ্কিংয়ে অবনমন সাকিব আল হাসানের mysportsbd.com-google-news-channel  

চলতি বছরের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে। অধিনায়ক সাকিব আল হাসানও ব্যর্থ হয়েছেন। বিশ্বকাপের পর থেকে চোটের কারণে দলের বাইরে সাকিব। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও তিনি দলে নেই। ঘরোয়া টেস্ট সিরিজে খেলেননি তিনি।

এই সবকিছুর প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়েও। আইসিসি-র সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় তিন ধাপ পিছিয়ে গেছেন সাকিব আল হাসান। ২৩ নম্বর থেকে এখন ২৬ নম্বরে নেমে এসেছেন তিনি। তার বর্তমান রেটিং ৫৬১ পয়েন্ট।

তবে ব্যাটিংয়ে তিনি ৫৫৪ রেটিং পয়েন্ট নিয়ে আগের ৪৫তম স্থানেই রয়েছেন। বরাবরের মতো অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রয়েছেন সাকিব। এর আগে, বিশ্বের এই সেরা অলরাউন্ডার টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়েও এক ধাপ পিছিয়ে ছিলেন।

ওয়ানডে বিশ্বকাপের পর প্রায় দেড় মাস অতিবাহিত হয়ে গেছে। সাকিব এখনও মাঠে ফিরে আসেননি। বর্তমানে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ব্যস্ত সময় পার করছেন। তিনি মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী। ব্যস্ততার মধ্যেও কিছুদিন আগে সাকিব তাঁর বিশ্বকাপ ব্যর্থতার কারণ সম্পর্কে জানান।

আরো পড়ুন: ২০২৪ সালে বাংলাদেশ দল যেসব সিরিজ খেলবে

ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব বলেন, ‘এটা এক-দুই ম্যাচে হয়নি। বিশ্বকাপ জুড়েই আমি চোখের সমস্যায় ভুগেছি। আমি এক চোখ দিয়ে খেলতাম। ব্যাটিং করার সময় আমার অনেক সমস্যা হতো। চোখ থেকে পানি গড়িয়ে পড়তো।’

তবে, সাকিব আল হাসান এটিকে অজুহাত হিসেবে ব্যবহার করেননি।

আরো পড়ুন