নতুন চুক্তিতে শান্তর বেতন সাকিবের চেয়ে বেশি, বাকিদের কার কত?

নতুন চুক্তিতে শান্তর বেতন সাকিবের চেয়ে বেশি, বাকিদের কার কত? mysportsbd.com-google-news-channel  

গত ১২ ফেব্রুয়ারি বৈঠকে বসেছিলেন বিসিবি কর্মকর্তারা। একই দিনে ক্রিকেটারদের সঙ্গে বিসিবির কেন্দ্রীয় চুক্তি অনুমোদন করা হয়। আগামী ১ বছরের জন্য কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন ২১ ক্রিকেটার। নতুন চুক্তি অনুযায়ী ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি বেতন পাবেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারদের পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এ+, এ, বি, সি আর ডি- এই পাঁচ ক্যাটাগরির মধ্যে এ+ গ্রেডের ক্রিকেটাররা সবচেয়ে বেশি বেতন পাবেন। এই ক্যাটাগরিতে ক্রিকেটাররা টেস্টে সাড়ে চার লাখ, ওয়ানডেতে চার লাখ ও টি-টোয়েন্টিতে সাড়ে তিন লাখ টাকা পাবেন।

আরো পড়ুন: মাহমুদউল্লাহকে নিয়েই শ্রীলঙ্কা সিরিজের জন্য দল ঘোষণা করলো বাংলাদেশ

তিন ফরম্যাটের ক্রিকেটারদের মধ্যে এ+ ক্যাটাগরিতে আছেন নবনিযুক্ত অধিনায়ক শান্ত ও সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। এই দুজন ছাড়া টেস্ট ও ওয়ানডে চুক্তিবদ্ধ মুশফিকুর রহিম, ওয়ানডে চুক্তিবদ্ধ মাহমুদউল্লাহ রিয়াদ এবং শুধু টেস্টের জন্য চুক্তিবদ্ধ মুমিনুল হক ও তাইজুল ইসলাম আছেন এ+ ক্যাটাগরিতে।

এদিকে একাধিক ফরম্যাটে চুক্তি স্বাক্ষর করা ক্রিকেটাররা শুধুমাত্র প্রথম ক্যাটাগরি থেকেই ১০০% বেতন পাবেন। তারপর দ্বিতীয় ক্যাটাগরি থেকে ৫০% এবং তৃতীয় ক্যাটাগরি থেকে ৪০% পাবেন।

সে অনুযায়ী তিন ফরম্যাটের চুক্তিতে থাকা শান্ত ও সাকিবের বেতন ৭ লাখ ৯০ হাজার টাকা। তবে শান্ত অধিনায়ক হিসেবে প্রতিটি ফরম্যাট থেকে অতিরিক্ত ৪০ হাজার টাকা করে মোট ১ লাখ ২০ হাজার টাকা পাবেন। ফলে শান্তর মাসিক বেতন দাঁড়াবে ৯ লাখ ১০ হাজার টাকা।

শান্তর পর বিসিবি থেকে সর্বোচ্চ বেতন পাবেন সাকিব। বাংলাদেশ দলের এই সাবেক অধিনায়কের বেতন ৭ লাখ ৯০ হাজার টাকা। এই দুজনের পরেই আছেন মুশফিক ও লিটন দাস। এই দুজন পাবেন যথাক্রমে ৬ লাখ ৫০ হাজার ও ৬ লাখ ৫ হাজার। এছাড়া পাঁচ লাখ টাকার উপরে বেতন পাবেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম।

আরো পড়ুন