ট্রিপল সেঞ্চুরি হাকিয়ে ইতিহাস গড়লেন জিম্বাবুইয়ান ব্যাটসম্যান

ট্রিপল সেঞ্চুরি হাকিয়ে ইতিহাস গড়লেন জিম্বাবুইয়ান ব্যাটসম্যান mysportsbd.com-google-news-channel  

তিনি পেশায় একজন পাইলট। কিন্তু বিমানের ককপিটে বসার আগেই ২২ গজের সবুজ কার্পেটে নেমেছেন অন্তুম আমির নাকভি। নাকভি বেলজিয়ামে জন্মগ্রহণ করেন এবং অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠেন। ক্রিকেট ও পড়াশোনার হাতেখড়ি সেখানেই। কিন্তু এখন তার মনোযোগ জিম্বাবুয়ের জার্সি পরে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে নামা। এই যুবক ইতিমধ্যেই হইচই ফেলে দিয়েছেন। গড়েছেন অনন্য এক কীর্তি।

জিম্বাবুয়ের প্রথম-শ্রেণীর ক্রিকেট টুর্নামেন্টে লোগান কাপে অপরাজিত ট্রিপল সেঞ্চুরি হাকিয়েছেন নাকভি। প্রথম-শ্রেণীর ক্রিকেটে জিম্বাবুয়ের কোনো দলের হয়ে এটি প্রথম ট্রিপল সেঞ্চুরি।

নাকভি মিড ওয়েস্ট রাইনোসের হয়ে হারারায় মাতাবেলেল্যান্ড টাস্কার্সের বিপক্ষে এই ইনিংসটি খেলেছেন। ৮৪ রানে ২ উইকেট হারানোর পর ম্যাচের দ্বিতীয় দিনে ক্রিজে নামেন তিনি। ৯৯ বলে বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। সেখান থেকে ২২১ বলে ২০০ রান স্পর্শ করেন তিনি। ২৯৫ বলে ট্রিপল সেঞ্চুরি পূর্ণ করেন। নাকভি ৩০টি চার এবং ১০টি ছক্কা মেরে এই ইনিংসটি সাজিয়েছেন।

আরো পড়ুন: সাকিব-মাশরাফি যে কারণে বিসিবি সভাপতি হতে পারছেন না

জিম্বাবুয়েতে প্রথম-শ্রেণীর ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করা দ্বিতীয় প্রবাসী ক্রিকেটার নাকভি। এর আগে ১৯৩২ সালে পানামা বংশোদ্ভূত জর্জ হেডলি জ্যামাইকার হয়ে ৩৪৪ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এর আগে প্রথম-শ্রেণীর ক্রিকেটে জিম্বাবুয়ের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান ছিল ২৭৯। ১৯৬৭-৬৮ মৌসুমে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত কুরি কাপে অপরাজিত ইনিংসটি খেলেছিলেন রে গ্রিপার।

অবশ্য জিম্বাবুয়েতে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড অল্পের জন্য ছুঁতে পারেননি নাকভি। সেটা নিজের দোষেই। হয়তো তার জানা ছিলো না রেকর্ডের কথা। তাই অধিনায়ক হওয়ায় ইনিংস ঘোষণা করে দিয়েছিলেন। ২০০০-০১ মৌসুমে জিম্বাবুয়ে সফরে গিয়ে ৩০৬ রানের ইনিংস খেলেছিলেন নিউ জিল্যান্ডের মার্ক রিচার্ডসন।

তবে জিম্বাবুয়েতে প্রথম-শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড থেকে বঞ্চিত হন নাকভি। এতে তার নিজেরই দোষ। হয়তো তিনি রেকর্ড সম্পর্কে জানতেন না। তাই অধিনায়ক হিসেবে ইনিংস ঘোষণা করে দিয়েছিলেন তিনি।

সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ৮ ম্যাচে ৪ সেঞ্চুরিসহ নাকভির রান ৭১৫। রয়েছে ২০টি উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটেও দারুণ শুরু করেছেন তিনি। ৮ ম্যাচে ৩টি সেঞ্চুরি ও ১টি ফিফটি করেছেন তিনি। ব্যাটিং গড় ৭৩.৪২, স্ট্রাইক রেট ১১০.৭৭। নিয়েছেন ৯ উইকেট।

আরো পড়ুন