আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স mysportsbd.com-google-news-channel  

প্যাট কামিন্স ২০২৩ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্র্যান্ট টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা মহিলা ক্রিকেটারের খেতাব জিতেছেন।

এছাড়া ওয়ানডেতে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে স্বীকৃতি পেয়েছেন ভারতের বিরাট কোহলি এবং টেস্টে বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। আজ আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিজয়ীদের নাম জানিয়েছে।

কামিন্সের সঙ্গে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারের দৌড়ে ছিলেন ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। তবে বছরজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে সবাইকে ছাড়িয়ে যান প্যাট কামিন্স। ২০২৩ সালে মোট ২৪টি ম্যাচে অংশ নিয়ে বল হাতে ৫৯ উইকেট ও ব্যাট হাটে ৪২২ রান করেছেন তিনি।

আরো পড়ুন: খুলনা টাইগার্সে যোগ দিলেন তিন বিদেশি তারকা

দলের অধিনায়ক হিসেবে সবচেয়ে উজ্জ্বল ছিলেন ৩০ বছর বয়সী কামিন্স। ২০২৩ সালের জুনে তাঁর নেতৃত্বে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। বছরের শেষ দিকে আহমেদাবাদে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে আবারো ভারতকে হারিয়ে ষষ্ঠ ওয়ানডে বিশ্বকাপ শিরোপাও ঘরে তুলে অস্ট্রেলিয়া। এছাড়াও ইংল্যান্ডের মাটিতে ২-২ ব্যবধানে সিরিজে সমতা এনে অ্যাশেজও ধরে রেখেছে অস্ট্রেলিয়া।

মেয়েদের ক্রিকেটে গতবারও বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন সিভার-ব্রান্ট। এবারের ইংল্যান্ডের এই অলরাউন্ডারের সঙ্গে লড়াইয়ে ছিলেন অস্ট্রেলিয়ার অ্যাশ গার্ডনার ও বেট মুনি এবং শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু। ২০২৩ সালে ১৮ ম্যাচে ৮৯৪ রান ও ৯ উইকেট নিয়েছেন সিভার-ব্রান্ট।

শুভমান গিল, মোহাম্মদ শামি ও ড্যারিল মিচেলকে পিছনে ফেলে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন বিরাট কোহলি। ২০২৩ সালে ২৭টি ওয়ানডে ম্যাচে ১৩৭৭ রান করেছেন কোহলি। যার মধ্যে বিশ্বকাপের মঞ্চেই তার ব্যাট থেকে এসেছে ৭৬৫ রান। বিশ্বকাপের এক আসরে এটাই সর্বোচ্চ রানের রেকর্ড। এছাড়া বিশ্বকাপে পঞ্চাশতম সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করে শচীন টেন্ডুলকারের দুই যুগ স্থায়ী ৪৯টি সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দেন কোহলি।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়ার লড়াইয়ে উসমান খাজা পেছনে ফেলেছেন স্বদেশী ট্রাভিস হেড, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের জো রুটকে। অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ব্যাটসম্যান ২০২৩ সালে ১৩ টেস্টে ১২১০ রান করেছেন।

আরো পড়ুন