সাকিবের নেতৃত্ব হারানোর কারণ সম্পর্কে যা জানাল বিসিবি

সাকিবের নেতৃত্ব হারানোর কারণ সম্পর্কে যা জানাল বিসিবি mysportsbd.com-google-news-channel  

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপে নেতৃত্ব দিলেও চোখের সমস্যার কারণে বেশ কয়েকটি ম্যাচে খেলা হয়নি তার। এমনকি আসন্ন শ্রীলঙ্কা সিরিজেও তার দলে থাকা অনিশ্চিত। এমন পরিস্থিতিতে সাকিবকে দলে না রেখে তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তকে বেছে নিয়েছে বিসিবি।

গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) বিসিবির সাধারণ সভায় বড় ইস্যু ছিল নেতৃত্বের পরিবর্তন। ইনজুরি ও নানা কারণে নিয়মিত সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ দল। যদিও অফিসিয়ালি তিন সংস্করণেই অধিনায়ক ছিলেন তিনি। আসন্ন শ্রীলঙ্কা সিরিজে সাকিব আল হাসান খেলবেন কিনা জানতে চেয়েছে বিসিবি, বিসিবিকে সাকিব জানিয়েছেন, তিনি নিশ্চিত নন। চলতি বছরের জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সারা বছর সর্বোচ্চ ১৪টি টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে। এমন পরিস্থিতিতে সাকিবকে নিয়ে অনিশ্চয়তায় পড়তে চায়নি বোর্ড।

আরো পড়ুন: মাহমুদউল্লাহ সহ কেন্দ্রীয় চুক্তিতে ২১ ক্রিকেটার, বাদ পড়েছেন তামিম

সাকিবের নেতৃত্ব হারানোর কারণ হিসেবে সাকিবের ফিটনেস উল্লেখ করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘সাকিবের সঙ্গে কথা হয়েছে। তার চোখের সমস্যা এখনও কাটেনি। সামনে আমাদের শ্রীলঙ্কা সিরিজ আছে, তারপর আরেকটা সিরিজ এবং সেই সাথে বিশ্বকাপ তো আছেই। আসলে তাকে দলে পাওয়ার ব্যাপারে আমরা নিশ্চিত নই।’

নাজমুল হাসান আরও বলেন, ‘অবশ্যই অধিনায়ক হিসেবে সাকিব আমাদের প্রথম পছন্দ ছিল, এখনো আছে। দুর্ভাগ্যবশত, যেহেতু একটি অনিশ্চয়তা রয়ে গেছে, আমরা এটি নিয়ে মাথা ঘামাতে চাই না। তাই আমরা সিদ্ধান্ত নিতে আর দেরি করতে চাইনি। বিশ্বকাপ আসতে আর বেশি দেরি নেই, দল যাতে এই সময়ে ঠিকমতো চলতে পারে সেজন্য আমরা শান্তর নাম ঘোষণা করেছি।’

নিউজিল্যান্ডের মাটিতে শান্তর নেতৃত্বেই প্রথমবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। সব সংস্করণ মিলিয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন শান্ত। এর মধ্যে ছিল ঘরের মাঠে কিউইদের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ। সেখানে এক ম্যাচে পরাজয় ও একটিতে জয়ের মুখোমুখি হয় বাংলাদেশ।

আরো পড়ুন