আইএলটি-২০ তে নিষিদ্ধ হলেন নূর আহমেদ

আইএলটি-২০ তে নিষিদ্ধ হলেন নূর আহমেদ mysportsbd.com-google-news-channel  

ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টির (আইএলটি-২০) দল শারজাহ ওয়ারিয়র্সের সঙ্গে চুক্তির শর্ত ভঙ্গ করায় কঠোর শাস্তি পেয়েছেন নূর আহমেদ। আফগানিস্তানের বাঁহাতি রিস্ট স্পিনারকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত ফ্র্যাঞ্চাইজি।

২০২৩ সালে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের প্রথম সংস্করণের জন্য শারজার সঙ্গে চুক্তিবদ্ধ হন নূর। পরে ফ্র্যাঞ্চাইজিটি তাকে একই শর্তে এক বছরের চুক্তি বাড়ানোর প্রস্তাব দেয়। কিন্তু তিনি রিটেনশন নোটিশে স্বাক্ষর করতে অস্বীকার করেন এবং দক্ষিণ আফ্রিকার এসএ-২০ তে ডারবান জায়ান্টসের হয়ে খেলার সিদ্ধান্ত নেন।

আরো পড়ুন: আইপিএলে শ্রেষ্ঠত্বের তালিকায় স্থান পেলেন যারা

১৯ বছর বয়সী ক্রিকেটারের এই সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি শারজাহ। এর বিরুদ্ধে টুর্নামেন্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান তারা। লিগের শৃঙ্খলা কমিটি তখন তদন্ত শুরু করে এবং উভয় পক্ষের বক্তব্য শোনে।

তদন্ত শেষে কমিটি প্রথমে নুরকে ২০ মাসের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করে। মূল চুক্তিতে স্বাক্ষর করার সময় নূর নাবালক ছিলেন এবং চুক্তির শর্তাবলী সম্পর্কে পুরোপুরি অবগত ছিলেন না, এই বিষয়টি বিবেচনা করে তার নিষেধাজ্ঞা ৮ মাস কমিয়ে আনা হয়েছে।

প্রথম আসরে শারজার হয়ে ৭ ম্যাচে ১৪৮ রান খরচ করে ৪ উইকেট নিয়েছিলেন নূর। তার বোলিং গড় ছিল ৩৭ এবং তিনি প্রতি ওভারে সাতেরও বেশি রান দিয়েছেন।

গত কয়েক মাসের মধ্যে নিষিদ্ধ হওয়া শারজার দ্বিতীয় ক্রিকেটার নূর আহমেদ। গত ডিসেম্বরে একই ধরনের ঘটনায় রিটেনশন নোটিশে স্বাক্ষর না করায় ২০ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন আফগানিস্তানের পেসার নাভিন-উক-হক। শাস্তি মোতাবেক ২০২৫ সালের আসরেও খেলতে পারবেন না তিনি।

আরো পড়ুন