টি-টোয়েন্টি ক্রিকেটে ছক্কার বিশ্বরেকর্ড ফিন অ্যালেনের

টি-টোয়েন্টি ক্রিকেটে ছক্কার বিশ্বরেকর্ড ফিন অ্যালেনের mysportsbd.com-google-news-channel  

গত ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ব্যাট হাতে ভালো পারফর্ম করতে পারেননি নিউজিল্যান্ডের ওপেনার ফিন অ্যালেন। তবে চলতি বছরের শুরুতে পাকিস্তানের বিপক্ষে অসাধারণ এক বিশ্ব রেকর্ড গড়ে নিজের সক্ষমতার জানান দিলেন তিনি। আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাইয়ের সঙ্গে যৌথভাবে টি-২০ ক্রিকেটে এক ইনিংসে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড গড়েছেন ফিন অ্যালেন।

এক ইনিংসে সর্বাধিক ছক্কার রেকর্ডটি এতদিন ছিল আফগান তারকা হজরতউল্লাহ জাজাইয়ের দখলে। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬২ রানের ইনিংস খেলেছিলেন আফগানিস্তানের এই ওপেনার। সেই ইনিংসে ১৬টি ছক্কা মেরেছেন তিনি। বুধবার (১৭ জানুয়ারি) পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে জাজাইয়ের সেই রেকর্ডে ভাগ বসালেন অ্যালেন। ৬২ বলে ১৬টি ছক্কা ও ৫টি চারের বদৌলতে ১৩৭ রানের টর্নেডো ইনিংস উপহার দেন তিনি।

আরো পড়ুন: বিপিএল ২০২৪: কোন দলের অধিনায়ক কে?

ফিন অ্যালেন মাত্র ৪৮ বলে সেঞ্চুরি তুলে নেন, যা টি-টোয়েন্টি সংস্করণে নিউজিল্যান্ডের পক্ষে তৃতীয় দ্রুততম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬ বলে সেঞ্চুরি হাকিয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক গ্লেন ফিলিপস। ফিলিপস ২০২০ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

অ্যালেনের ১৩৭ রানের চিত্তাকর্ষক ইনিংসটি টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসও। ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ৫৮ বলে ১২৩ রান করা ব্রেন্ডন ম্যাককালামের রেকর্ড ভেঙেছেন তিনি।

অ্যালেনের ঝড়ো ইনিংসের ওপর ভিত্তি করে তৃতীয় টি-টোয়েন্টিতে ডানেডিনে পাকিস্তানকে ২২৫ রানের বিশাল টার্গেট ছুড়ে দেয় নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ১৭৯ রান তুলতে সক্ষম হয় সফরকারী পাকিস্তান। ৪৫ রানের জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জিতে নিয়েছে কিউইরা।

আরো পড়ুন