আইপিএলে শ্রেষ্ঠত্বের তালিকায় স্থান পেলেন যারা

আইপিএলে শ্রেষ্ঠত্বের তালিকায় স্থান পেলেন যারা mysportsbd.com-google-news-channel  

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএলের আসরে খেলা বিশ্বের সমস্ত ক্রিকেটারদের জন্য একটি স্বপ্নের মতো। কারণ আইপিএল ক্রিকেট ইতিহাসে তাদের নাম লেখানোর একটি দুর্দান্ত সুযোগ দেয়। এই আসর থেকে অনেক খেলোয়াড় উঠে এসেছে যারা এখন কেবল তাদের দেশেই নয় বরং বিশ্বব্যাপী স্বীকৃত।

আগামী মার্চে শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৭তম আসর। আর এবারের মৌসুম শুরুর আগেই আইপিএলের সর্বকালের সেরা ১৫ জন খেলোয়াড়ের নাম প্রকাশ করেছে ‘স্টার স্পোর্টস’। এই তালিকায় রয়েছেন বিশ্বের শীর্ষ পর্যায়ের খেলোয়াড়রা।

ওয়াসিম আকরাম, ম্যাথু হেইডেন, টম মুডি ও ডেল স্টেইন সহ ৭০ জন সাংবাদিক আইপিএলের সর্বকালের সেরা দল বাছাই করতে বসেছিলেন। যেখানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগের সর্বকালের সেরা একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

আরো পড়ুন: কোহলির ছেলেকে শচীনের অভিনন্দন বার্তা

আইপিএলে যৌথভাবে সবচেয়ে সফল অধিনায়ক ধোনি। জিতেছেন পাঁচটি শিরোপা। তাই তাকে শুধু অধিনায়ক নয়, দলের কোচ হিসেবেও দেখতে চান ম্যাথু হেইডেন।

এদিকে আইপিএলে সবচেয়ে সফল বিদেশি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড ওয়ার্নারের দখলে। তাই ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে তাঁকে।

এটা কি সম্ভব যে কোহলির নাম সেরাদের তালিকায় থাকবে না? তাই স্বাভাবিকভাবেই আইপিএলে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নিজের নাম লিখিয়েছেন তিনি। আর ওপেনিংয়ে ওয়ার্নারের সঙ্গী হয়েছেন তিনি।

আইপিএলের ইতিহাসে সম্ভবত ক্রিস গেইলের চেয়ে বড় এন্টারটেইনার আর কেউ নেই। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন তিনি। টুর্নামেন্টের সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংসটিও এসেছে তার ব্যাট থেকে।

ওপেনিংয়ের পরিবর্তে ব্যাটিং অর্ডারে তিন নম্বরে রাখা হয়েছে তাকে। সঙ্গে রয়েছেন আরসিবির আরেক কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সও।

বর্তমানে বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। তাকে বলা হয় নতুন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। এই দলের মিডল অর্ডারে রাখা হয়েছে তাকে।

আরো পড়ুন: অবশেষে ফরচুন বরিশালে যোগ দিচ্ছেন ডেভিড মিলার

আইপিএলের সেরা দল বাছাই হবে আর ‘মিস্টার আইপিএল’ তাতে থাকবেন না, সেটা আবার হয় নাকি? টুর্নামেন্টের অন্যতম সফল ক্রিকেটার সুরেশ রায়নাও জায়গা পেয়েছেন হেইডেনের নির্বাচিত দলে।

এদিকে একাদশে রাখা হয়েছে দুই ফাস্ট বোলারকে। মুম্বই ইন্ডিয়ান্স ফ্র্যাঞ্চাইজির সেকাল এবং একাল, লাসিথ মালিঙ্গা ও যশপ্রীত বুমরা, উভয়েই সেরা একাদশে সুযোগ পেয়েছেন।

একাদশে একমাত্র কেকেআর ক্রিকেটার হিসাবে রয়েছেন সুনীল নারাইন। নারাইনের স্পিন ভেল্কি কেকেআরের যুগ্ম খেতাব জয়ের অন্যতম প্রধান কারণ। তিনি এখনও নিজের বোলিংয়ে প্রতিপক্ষ দলের ত্রাস।

তিন স্পিনারদের নিয়ে তৈরি বোলিং আক্রমণে টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক যুজবেন্দ্র চাহাল এবং তারকা স্পিনার রশিদ খানও রয়েছেন।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে শুরু হওয়া বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ আইপিএলের ১৬তম আসর শেষ হলেও কোনো সেরা একাদশের নাম ঘোষণা করেনি আইপিএল কর্তৃপক্ষ। এবার ১৭তম আসর শুরুর আগে অনানুষ্ঠানিকভাবে আইপিএলের সেরা একাদশ বেছে নিয়েছে ভারতীয় চ্যানেল ‘স্টার স্পোর্টস’।

আরো পড়ুন