মাত্র ৬.৫ ওভারে হাজারতম ওয়ানডে জিতে অস্ট্রেলিয়ার ইতিহাস

মাত্র ৬.৫ ওভারে হাজারতম ওয়ানডে জিতে অস্ট্রেলিয়ার ইতিহাস mysportsbd.com-google-news-channel  

ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেটে ৬ ফেব্রুয়ারি এক বিশেষ দিন। ২০২২ সালের এই দিনে প্রথম দল হিসেবে এক হাজার ওয়ানডে খেলার অনন্য কীর্তি গড়ে ভারত। সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। দুই বছর পর একইদিনে দ্বিতীয় দল হিসেবে সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের হাজারতম ওয়ানডে খেলল অস্ট্রেলিয়া। ভারতের মতো হাজারতম ওয়ানডেতে দাপুটে জয় পেয়েছে অজিরা।

এখন পর্যন্ত ১০৫৫ ওয়ানডে খেলে এই তালিকায় শীর্ষে ভারত। তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। পাকিস্তান ৯৭০ ও শ্রীলঙ্কা ৯১২টি ওয়ানডে খেলেছে। ৪৩৫টি ম্যাচ খেলে তালিকার দশম স্থানে বাংলাদেশ।

আরো পড়ুন: বাংলাদেশের কোচ হচ্ছেন রস টেইলর?

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগের দুটি ম্যাচে বড় জয় নিয়ে জিতেই সিরিজ ঘরে তুলেছিল অস্ট্রেলিয়া। এবার সিরিজের শেষ ম্যাচে রেকর্ডগড়া জয়ে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করেছে অজিরা। ক্যানবেরায় টস হেরে ব্যাট করতে নেমে ২৪.১ ওভারে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়ে গেছে ৮৬ রানে। জবাবে ব্যাট করতে নেমে ৬.৫ ওভারে লক্ষ্য ছুঁয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। ম্যাচটি অসিরা জিতেছে ২৫৯ বল আর আট উইকেট হাতে রেখেই। ম্যাচটি জিততে সময় লাগে মাত্র ৩৮ মিনিট। আর পুরো ম্যাচ শেষ হতে সময় লাগে ৩ ঘণ্টা ৬ মিনিট।

এই সময়ে মাত্র ৩১ ওভার তথা ১৮৬টি বল মাঠে গড়ায়। যা অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বলে শেষ হওয়া ম্যাচ। আর বিশ্বের মধ্যে ষষ্ঠ। এর আগে ২০১৩ সালে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই পার্থে মাত্র ১৯৯ বলে শেষ হয়েছিল অস্ট্রেলিয়ার একটি ম্যাচ।

আরো পড়ুন