এবারের বিপিএলে থাকছে ডিআরএস প্রযুক্তি

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) mysportsbd.com-google-news-channel  

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আলোচনার চেয়ে সমালোচনা বেশি থাকে। এই পরিস্থিতির জন্য একমাত্র বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দায়ী। বিপিএল-এর আগের মরশুমের শুরুতে ডিআরএস বা ডিসিশন রিভিউ সিস্টেম না থাকার জন্য ব্যাপক সমালোচনা হয়েছিল। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এইবার একই ভুল করতে নারাজ।

বিসিবি ম্যাচ রেফারি রাকিবুল হাসান নিশ্চিত করেছেন, চলতি বছরের শুরু থেকেই বিপিএলে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহার করা হবে। উপরন্তু, হক আই প্রযুক্তিও অন্তর্ভুক্ত করা হবে।

আরো পড়ুন: ক্রিকেটে শীঘ্রই যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তি!

এই বছরের শুরুতে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছিলেন যে, তারা ডিআরএস পরিষেবা সরবরাহকারীর সাথে একটি চুক্তি করেছে যা ২০২৭ সাল পর্যন্ত স্থায়ী হবে। এই চুক্তির আওতায় বাংলাদেশ দলের হোম সিরিজ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সকল খেলা অন্তর্ভুক্ত থাকবে।

তিনি বলেন, ‘আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনাতে যাচ্ছি। তাই যাঁরা সরাসরি ডিআরএস পরিষেবা প্রদান করে, তাঁদের সঙ্গে আমরা ২০২৭ সাল পর্যন্ত দীর্ঘমেয়াদী চুক্তি করেছি। বাংলাদেশে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে (বিপিএল) এখন থেকে সবসময়ই ডিআরএস প্রযুক্তি থাকবে।’

বিপিএলের নতুন মরশুম শুরু হবে ১৯ জানুয়ারি। এইবার বিপিএলে ৭টি দল অংশগ্রহণ করবে। এই টুর্নামেন্টে মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। উদ্বোধনী দিনে একটি ম্যাচ রয়েছে। উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে নতুন ফ্র্যাঞ্চাইজি দুরন্ত ঢাকা। ১ মার্চ ফাইনালের মাধ্যমে পর্দা নামবে ঘরোয়া ক্রিকেটের জমজমাট এই আসরের।

আরো পড়ুন