এক্সট্রাফভয়াল সিএসআর রোগে আক্রান্ত সাকিব আল হাসান

এক্সট্রাফভয়াল সিএসআরে রোগে আক্রান্ত সাকিব আল হাসান mysportsbd.com-google-news-channel  

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানের বাম চোখে রেটিনার সমস্যা ধরা পড়েছে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, এক্সট্রাফভয়াল সিএসআরে ভুগছেন সাকিব। রোগের নাম ‘Central Serous Retinopathy’। সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি একটি চোখের অবস্থা যেখানে রেটিনার পিছনে তরল তৈরি হয় এবং দৃষ্টিকে প্রভাবিত করে। সংক্ষেপে একে সিএসআর বলা হয়।

দীর্ঘদিন ধরেই চোখের সমস্যায় ভুগছিলেন সাকিব। বিশ্বকাপের সময় ভারতের চেন্নাইয়ে প্রথম চোখের ডাক্তার দেখান তিনি। চোখের সমস্যা নিয়েই বিশ্বকাপে খেলা চালিয়ে যান সাকিব। প্রাথমিক চিকিৎসা নিয়ে মাঠে ফিরলেও চোখের সমস্যা রয়ে গেছে সাকিব।

আরো পড়ুন: বিপিএল ২০২৪: একনজরে সিলেটপর্বের ম্যাচের সময়সূচি

এরপর তিনি ঢাকায় একজন চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হন। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। যে কারণে বিপিএলের ঠিক আগে লন্ডনে উড়ে গিয়ে ডাক্তার দেখিয়েছেন তিনি। কিন্তু ভারত ও লন্ডন দুটি জায়গা থেকে পাওয়া রিপোর্ট আলাদা হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি। বিপিএলের প্রথম ম্যাচে স্বস্তিতে খেলতে পারেননি সাকিব। তাই সিঙ্গাপুরে ভালো মানের বিশেষজ্ঞ দেখানোর সিদ্ধান্ত নেন তিনি। একজন নয়, তিনজন চিকিৎসক সাকিবকে সিঙ্গাপুরে দেখেছেন। সব রিপোর্ট পাওয়ার পর বিসিবির মেডিকেল বিভাগ সাকিবের রোগ নির্ণয় করতে সক্ষম হয়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিনিয়র চিকিৎসক ড. দেবাশীষ চৌধুরী বলেন, ‘সাকিবের বাম চোখে সূক্ষ্ম একটি সমস্যা দেখা দিয়েছে। দেশ-বিদেশের চক্ষু বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে এবং একাধিক চক্ষু পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হওয়া যায় যে তিনি বাম চোখে এক্সট্রাফভয়াল সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি (সিএসআর) রোগে ভুগছেন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আপাতত এই সমস্যা মোকাবিলায় একটি রক্ষণশীল পন্থা অবলম্বন করা হবে।’

সিএসআর এমন একটি রোগ যা রেটিনাকে প্রভাবিত করে, দৃষ্টি প্রতিবন্ধকতা সৃষ্টি করে। সাকিবের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। এ কারণে চিকিৎসা বিভাগ রক্ষণশীল পন্থা অবলম্বন করে তার চিকিৎসা অব্যাহত রাখবে। ফলে সাকিবের মাঠে নামতে কোনো বাধা নেই। আগামী ২৬ জানুয়ারি রংপুর রাইডার্সের পরবর্তী ম্যাচেই তাকে পাওয়া যাবে বলে জানা গেছে।

আরো পড়ুন