ইনিংস ব্যবধানে হারার পর শাস্তি পেল ভারত

ইনিংস ব্যবধানে হারার পর শাস্তি পেল ভারত mysportsbd.com-google-news-channel  

সেঞ্চুরিয়ান টেস্টে দক্ষিণ আফ্রিকা কাছে পাত্তাই পেলো না ভারত। প্রোটিয়ারা ইনিংস ব্যবধানে হারিয়েছে ভারত। পরাজয়ের রেশ না কাটতেই রোহিত শর্মার দল এবার শাস্তির খবর পেলো। স্লো ওভার রেটের জন্য ভারতকে শাস্তি দিয়েছে আইসিসি। ফলস্বরূপ, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। সেই সাথে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। আইসিসির ম্যাচ রেফারি ক্রিস ব্রড এই সিদ্ধান্ত নিয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে কোনও ওভার শেষ না হলে প্রতিটি ওভারের জন্য ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা করা হয়। সেঞ্চুরিয়নে ভারত ইনিংস ও ৩২ রানে ম্যাচটি হেরেছে এবং তারা সেই ম্যাচে ২ ওভারে পিছিয়ে ছিল। অন্যদিকে, নিয়ম অনুযায়ী টেস্ট চ্যাম্পিয়নশিপে নির্দিষ্ট সময়ে ওভার শেষ না হলে প্রতিটি ওভারের জন্য ১ পয়েন্ট কেটে নেওয়া হয়।

আরো পড়ুন: র‌্যাঙ্কিংয়ে অবনমন সাকিব আল হাসানের

২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান থেকে ছিটকে গিয়েছে ভারত। এই ম্যাচে হারের পর তারা ৪৪.৪৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে নেমে যায়। কাটছাঁট করার পর সেটা কমে দাড়িয়েছে ৩৮.৮৯ পয়েন্ট। তাদের বর্তমান অবস্থান ষষ্ঠ। একটি ম্যাচে জিতেই দক্ষিণ আফ্রিকা র্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেছে।

লোকেশ রাহুলের শতরানের সুবাদে প্রথম ইনিংসে ভারত ২৪৫ রান করতে সক্ষম হয়। জবাবে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে ৪০৮ রান তুলে বড় লিড নেয়। ডিন এলগার ১৮৫, মার্কো জ্যানসেন ৮৪ এবং অভিষেক হওয়া ডেভিড বেডিংহাম ৫৬ রান করেন। দ্বিতীয় ইনিংসে ভারত ব্যাটিং বিপর্যয়ে পড়ে। মাত্র ১৩১ রান গুটিয়ে যায় তাদের ইনিংস। ফলস্বরূপ, দক্ষিণ আফ্রিকা এক ইনিংস ও ৩২ রানে ম্যাচটি জিতে নেয়।

আরো পড়ুন