টি-টোয়েন্টি লিগের কারণে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে শঙ্কা

টি-টোয়েন্টি লিগের কারণে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে শঙ্কা mysportsbd.com-google-news-channel  

‘মিনি বিশ্বকাপ’ নামে পরিচিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে। ওভালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। আট বছর পর আবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আট দলের এই টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পাকিস্তান।

তবে শুরুর আগেই আগামী চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কারণটা ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। এখন প্রায় প্রতিটি ক্রিকেট খেলুড়ে দেশ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের আয়োজন করে। যার কারণে আইসিসির টুর্নামেন্টের সূচি বেশ কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে।

আরো পড়ুন: নিজের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি মাকে উৎসর্গ করলেন হৃদয়

পরবর্তী চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে ২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চে। কিন্তু টুর্নামেন্ট শুরুর এক বছর বাকি থাকতেই খবরের কারণ ভেন্যু জটিলতা। এই সময়েই শুরু হয় পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। আবার স্বাগতিক পাকিস্তানসহ যে আটটি দল খেলবে তারা নিরাপত্তার কারণে পাকিস্তানে যাবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা রয়েছে। শেষ পর্যন্ত ভারত কী করবে? নিরাপত্তা নিয়ে তারাই সবচেয়ে বেশি উদ্বিগ্ন। তাদের মধ্যে বেশ কয়েকটি বোর্ড তাদের ঘরোয়া টি-টোয়েন্টি লিগে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রভাব নিয়ে উদ্বিগ্ন।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে না আরব আমিরাত। তারপরও তারা উদ্বিগ্ন। কারণ, আইসিসির এই টুর্নামেন্ট মাঠে গড়ালে আইএলটি-টোয়েন্টি লিগে খেলোয়াড় পাওয়া তাদের জন্য খুব কঠিন হবে। সে কথা মাথায় রেখেই আইএলটি-২০ লিগের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেছেন, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের উইন্ডোতে প্রভাব ফেলতে পারে।

২০২৫ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। সে সময় বেশ কয়েকটি দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ শুরু হয়। এর মধ্যে রয়েছে বাংলাদেশের বিপিএল, দক্ষিণ আফ্রিকার এসএ-২০, সংযুক্ত আরব আমিরাতের আইএলটি-২০ ও পাকিস্তানের পিএসএল। আমিরাত বাদে বাকি তিন দল খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। যার কারণেই সূচি নিয়ে এই শঙ্কা।

আরো পড়ুন