আইসিসির নিষেধাজ্ঞা থেকে রেহাই পেল শ্রীলঙ্কা

আইসিসির নিষেধাজ্ঞা থেকে রেহাই পেল শ্রীলঙ্কা mysportsbd.com-google-news-channel  

শ্রীলঙ্কার ক্রিকেটের (এসএলসি) জন্য সুখবর। দীর্ঘ আড়াই মাস পর লঙ্কান বোর্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সদস্যপদের শর্ত ভঙ্গ করায় বিশেষ করে সরকারি প্রভাবমুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করতে না পারায় গত বছরের নভেম্বরে এসএলসিকে নিষিদ্ধ করে আইসিসি।

রোববার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, আইসিসি বোর্ড অবিলম্বে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) ওপর থেকে সাময়িক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তাদের বোর্ড পরিস্থিতির ওপর নজর রাখছে। আইসিসি বোর্ড সন্তুষ্ট যে এসএলসি আর কোনও সদস্যপদের নিয়ম লঙ্ঘন করছে না।

১০ নভেম্বর আইসিসি কর্তৃপক্ষ এসএলসিকে নিষিদ্ধ ঘোষণা করে। এরপর গত ২১ নভেম্বর আইসিসির বোর্ড সভায় সিদ্ধান্ত হয়, নিষেধাজ্ঞা সত্ত্বেও দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসি ইভেন্টে অংশ নিতে পারবে লঙ্কানরা। কিন্তু ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় স্থানান্তরিত করা হয়।

আরো পড়ুন: রোমাঞ্চ ছড়ানো টেস্টে ইংল্যান্ডের কাছে ভারতের হার

এর আগে নভেম্বরের শুরুতে বিশ্বকাপের ব্যর্থতার কারণে পুরো ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রামানসিংহে। ১৯৯৬ সালে বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কার অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান করা হবে বলেও ঘোষণা দেন তিনি। সাত সদস্যের নতুন প্যানেলে যুক্ত করা হয় একজন সাবেক প্রধান বিচারপতি ও একজন সাবেক বোর্ড সভাপতিকে। তবে দেশটির আদালত আবারও অন্তর্বর্তীকালীন কমিটির সিদ্ধান্ত স্থগিত ঘোষণা করে। সরকারি হস্তক্ষেপের কারণে ক্রিকেট বোর্ড প্রভাবিত হচ্ছিল তাই আইসিসিও কঠোর হয়।

আইসিসির গাইডলাইন অনুযায়ী, নির্বাচিত কোনো ক্রিকেট বোর্ডে সরকারি প্রভাব বিস্তারের অনুমতি নেই। ২০১৯ সালে শ্রীলঙ্কার মতো সরকারের হস্তক্ষেপের কারণে জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্যপদও স্থগিত করেছিল আইসিসি। কিন্তু জিম্বাবুয়েতে পরিস্থিতি ছিল ভিন্ন। সেখানে হঠাৎ করেই দেশজুড়ে ক্রিকেট সংশ্লিষ্ট সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল।

আরো পড়ুন