মাঠের ক্রিকেটে ৩টি নিয়মে পরিবর্তন আনল আইসিসি

মাঠের ক্রিকেটে ৩টি নিয়মে পরিবর্তন আনল আইসিসি mysportsbd.com-google-news-channel  

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ক্রিকেট মাঠের বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে। ফলে কিছু ক্ষেত্রে টিভি আম্পায়ারদের ক্ষমতা বেড়েছে। আবার কোথাও সেটা কমে গেছে। মাঠে খেলোয়াড়দের চিকিৎসা নেওয়ার ক্ষেত্রেও বিধিনিষেধ জারি হয়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এর আগে যখন বোলিং দল স্ট্যাম্পিংয়ের জন্য আবেদন করত, তখন টিভি আম্পায়ার কট বিহাইন্ডের পাশাপাশি স্ট্যাম্পিংয়ের বিষয়টিও পরীক্ষা করতেন। অনেক সময় দেখা গেছে, আবেদনের পর স্ট্যাম্পিং না হলেও ব্যাটসম্যান ক্যাচ আউট হয়ে যেতেন। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, টিভি আম্পায়ার এখন শুধু স্ট্যাম্পিং হয়েছে কি না তা পরীক্ষা করতে পারবেন। পেছনে কট বিহাইন্ড হয়েছে কিনা সেটার জন্য বোলিং দলকে আলাদাভাবে রিভিউ নিতে হবে।

আরো পড়ুন: ১২২ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে

আরেকটি নিয়মও পরিবর্তন করা হয়েছে। এর আগে খেলার সময় চোট পেলে ক্রিকেটারদের চিকিৎসার জন্য কোনো সময় সীমাবদ্ধতা ছিল না। এবার সময়সীমা বেঁধে দিয়েছে আইসিসি। এখন থেকে কোনো ক্রিকেটার চোট পেলে চিকিৎসা নেওয়ার জন্য মাত্র চার মিনিট সময় পাবে।

এছাড়া কোনো ক্রিকেটার খেলার সময় যদি মাথায় চোট নিয়ে মাঠ ছাড়েন এবং তার দল যদি পরে বোলিং করে, তবে সেই ক্রিকেটার পরে শুধু ফিল্ডিং করতে পারবে। সেক্ষেত্রে বোলিং নিয়ে আগের কোনো নিষেধাজ্ঞা না থাকলে তিনি চাইলে বল করতে পারবেন।

আরো পড়ুন