দশম বিপিএলে কোন দলের কোচ কে?

দশম বিপিএলে কোন দলের কোচ কে? mysportsbd.com-google-news-channel  

বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসর দরজায় কড়া নাড়ছে। অন্যান্য আসরের তুলনায়, এই বছরের বিপিএলের আয়োজন এবং জাঁকজমক অনেকটাই কম। বিপিএলের এই সময়ে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এবং দক্ষিণ আফ্রিকার এসএ টুয়েন্টি চলছে। বিপিএল চলাকালীন আরও কিছু লিগ শুরু হবে। সব মিলিয়ে এই বছরের বিপিএল শুরু হচ্ছে খেলোয়াড় ও কোচের সংকট নিয়ে।

খেলোয়াড়ের পাশাপশি কোচের দিক থেকেও এবারের বিপিএলে বিদেশির সংখ্যা খুবই কম। সাত দলের মধ্যে শুধু বরিশালে একজন বিদেশি কোচ থাকবেন। বরিশালের ওই কোচ বাংলাদেশ ক্রিকেটের চিরচেনা মুখ। তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের দলে কোচের ভূমিকায় থাকছেন অভিজ্ঞ ডেভ হোয়াইটমোর। একসময় তিনি বাংলাদেশ ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। এর আগেও বিপিএলে দেখা গেছে তাকে। এবারের বিপিএলে তিনি ফরচুন বরিশালের ডাগআউটে থাকবেন।

আরো পড়ুন: চোট গুরুতর নয়, ঠিক আছেন তামিম

দেশীয় কোচদের মধ্যে মোহাম্মদ সালাহউদ্দিন একটি বড় নাম। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে দীর্ঘদিন ধরে আছেন। বিপিএলের ইতিহাসের অন্যতম সফল কোচ সালাউদ্দিন। অভিজ্ঞ এই কোচের অধীনেই খেলবেন বিশ্ব ক্রিকেটের অন্যতম তারকারা। লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ রিজওয়ান, সুনীল নারাইন, আন্দ্রে রাসেলদের কে নিয়ে শিরোপা ধরে রাখার মিশনে নামবেন এই অভিজ্ঞ কোচ।

ঢাকা দল এবার খুব একটা শক্তিশালী নয়। ভক্ত-সমর্থকদের মাঝে দল নিয়ে আক্ষেপ রয়েছে। তবে কোচের নাম দেখে কিছুটা আশা জাগতে পারে তাদের। দুর্দান্ত ঢাকার কোচ হিসাবে আছেন খালেদ মাহমুদ সুজন। নেটে কিংবা জাতীয় দলে ক্রিকেটারদের সঙ্গে দীর্ঘ সময় কাটিয়েছেন সুজন। দুর্দান্ত ঢাকা তার ওপর আস্থা রেখেই মাঠের লড়াইয়ে নামবে।

দশম বিপিএলে কোন দলের কোচ কে?
দশম আসরে বিপিএল দল গুলোর কোচ। ছবি: ঢাকা পোস্ট

তারকাবহুল দল রংপুরের কোচের দায়িত্ব পালন করছেন দেশের ক্রিকেটের আরেক অভিজ্ঞ সোহেল ইসলাম। নিকোলাস পুরান, বাবর আজম, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে এই দলে আছেন সাকিব আল হাসান। সোহেল ইসলাম ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ। তার অধীনে দল কেমন পারফরম্যান্স করে সেটাই এখন দেখার বিষয়।

বাকি ৩টি দল চট্টগ্রাম, সিলেট ও খুলনা তুলনামূলকভাবে নতুন কোচদের উপর আস্থা রেখেছে। ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তি তুষার ইমরান চট্টগ্রামের দায়িত্ব সামলাবেন। যদিও এর আগে সিলেট দলের ব্যাটিং কোচ ছিলেন, তবে প্রধান কোচ হিসেবে এটাই তাঁর প্রথমবার।

সিলেটে রাজিন সালেহর অভিজ্ঞতাও কম নয়। গতবারের ফাইনালিস্টরা অবশ্য ড্রেসিংরুমে আবারও অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মর্তুজার দিকে তাকিয়ে থাকবে। আর তালহা জুবায়ের খুলনার ডাগআউটে আসবেন একেবারেই নবীন হিসেবে।

আরো পড়ুন